নিজস্ব প্রতিবেদন: আম্পায়র, ক্রিকেটীয় অভিধানে এই শব্দ কোনও বিশেষ ব্যক্তিকে বোঝায় যিনি অনফিল্ড সমস্ত সিদ্ধান্ত গ্রহন করবেন। ক্রিকেট মাঠে সাধারণত তিনজন আম্পায়র খেলা পরিচালনা করে থাকেন। ২ জন অনফিল্ড এবং ১ জন অব দ্য ফিল্ড। যাকে থার্ড আম্পায়রও বলা হয়। আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ক্রিকেটে ম্যাচ রেফারির সঙ্গে ৩ জন আম্পায়র ম্যাচ পরিচালনা করেন। তবে পাড়া টুর্নামেন্টে সচরাচর এমনটা হয় না। কোথাও ২জন আম্পায়র এবং বেশিরভাগ ক্ষেত্রেই ১ জনই আম্পায়ারিংয়ের গুরু দায়িত্ব পালন করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- “চড় মারা ঠিক হয়নি, ভুল হয়েছে”, শ্রীসন্থের কাছে ক্ষমা চাইলেন হরভজন


নো বল, ডেড বল, ওয়াইড, লেগ বাই, সিক্স কিংবা আউট, এই সব সিদ্ধান্তই তিনি নেন এবং তা সিগন্যালের সাহায্যে বুঝিয়ে দেন। আন্তর্জাতিক ক্রিকেটে নিউ জিল্যান্ডের আম্পায়র বিলি বাউডেন এই কাজটিকে একটি অন্যমাত্রায় নিয়ে গিয়েছিলেন। এমনিতে কাজটি খুব বোরিং মনে হলেও বিলির স্টাইলে মুগ্ধ হয়েছে গোটা ক্রিকেট জগত্। আউট দেওয়ার সময় আঙুলকে সোজা তোলার বদলে ইউ-এর মত আকার দেওয়াই হোক কিংবা ছয় হলে পা তুলে আকাশের দিকে হাত ছোড়া অথবা চারের সিগন্যালে সুইপিং স্টাইল- সবটাই ছিল বিলির নিজস্ব ভঙ্গি। একথা অনস্বীকার্য বিলি বাউডন ক্রিকেটকে এমন কিছু মুহূর্ত দিয়েছেন যা চিরকালীন হয়ে থেকেছে। সে কারণেই তাঁকে অনেকেই ক্রিকেট মাঠের ‘মোস্ট এন্টারটেইনার’ বলে থাকেন। পরবর্তীতে অনেকেই বিলির অঙ্গভঙ্গি ধার করে আম্পায়রিং করেছেন। আন্তর্জতিক ক্ষেত্রে তেমনভাবে সফল না হলেও  ঘরোয়া ক্রিকেটে বিশেষ করে পাড়া টুর্নামেন্টে এন্টারটেইনারের ভূমিকা নিয়েছেন আম্পায়ররাই। তাদের এক একটা স্টাইল মাঝে মধ্যেই ভাইরাল হয়েছে। সেটা অবশ্যই সোশ্যাল মিডিয়ার দৌলতেই। এমনি একটি ভিডিয়ো এবার আমাদের হাতে এসে পৌঁছল।


আরও পড়ুন- ছদ্মবেশে বাজারে ঘুরলেন বুমরা, কেউ চিনতেই পারলেন না


টুইটে ইতিমধ্যেই এই আম্পায়ারের আম্পায়ারিং স্টাইল ট্রেনড করছে। মনোরঞ্জনের জন্য এই ভিডিয়ো এতটাই খোরাক জুগিয়েছে যে টুইটার জনতা বলছেন, ‘এটাই নেক্সট লেভেল আম্পায়ারিং’। দেখুন সেই ভিডিয়ো-  



আরও পড়ুন- সচিন-সেওয়াগের রেকর্ড ভাঙতে পারেন ধোনি