নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার ক্রিকেট অনুশীলনের সময় ঢাকার মিরপুর মাঠে পাকিস্তান ক্রিকেট দল তাঁদের জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়, যা নিয়ে প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে এই ঘটনা নিয়ে নতুন করে আলোড়ন সৃষ্টি হয়েছে। এই ঘটনাকেই অনেক বাংলাদেশিরা রাজনৈতিক বার্তা হিসেবে দেখছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের আগে পাকিস্তানের পতাকা সে দেশে উত্তোলনের ঘটনায় বাড়ছে বিতর্কও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বিতর্কের সূত্রপাত। ফেসবুকে একজন লিখেছেন,  “বিভিন্ন দেশ অসংখ্যবার বাংলাদেশে এসেছে, অনেক ম্যাচ হয়েছে কিন্তু কোনো দলেরই তাদের জাতীয় পতাকা উত্তোলন করে অনুশীলন করবে, এমন প্রয়োজন পড়েনি। কিন্তু কেন পাকিস্তান এটা করল?.. এটা কি নির্দেশ করে??" জলঘোলা শুরু হতেই পরিস্থিতি সামাল দিতে নামে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা জানায় যে গত দু'মাস ধরে তারা নতুন নিয়ম চালু করেছে। তা হল যেখানে তারা অনুশীলন করবেন, সেখানে জাতীয় পতাকা উত্তোলন করে সম্মানজ্ঞাপন করে প্র‍্যাকটিস শুরু করছে তারা৷



আরও পড়ুন, ক্রিকেটাররা 'মেশিন' নয়! গর্জে উঠলেন Rohit Sharma


যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। এদিকে পাক টিম ম্যানেজার ইব্রাহিম বাদিজি বিবিসি বাংলা সার্ভিসকে বলেছেন, “(পাকিস্তান) কোচ সাকলিন মুশতাক দলের মনোবল বাড়াতে অনুশীলন শুরু করেছেন।" পতাকা বিতর্কের বিষয়ে মুখ খোলেননি তিনি।


প্রথা অনুযায়ী, আন্তর্জাতিক বা দ্বিপাক্ষিক ম্যাচের সময়, অংশগ্রহণকারী দেশগুলির জাতীয় পতাকা খেলার সময় উত্তোলন করা হয়। কিন্তু বিসিবি ২০১৪ সালে দর্শকদের ওপর বিদেশী পতাকা বহনে নিষেধাজ্ঞা আরোপ করে, একটি সিদ্ধান্ত যা পরে ব্যাপক সমালোচনার পর প্রত্যাহার করা হয়। এদিকে ১৯ নভেম্বর থেকে বাংলাদেশে শুরু হতে চলেছে তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ সোমবার ঢাকায় এসেছে পাকিস্তান ক্রিকেট দল ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)