নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২২৭ রানে তোলার পরেই ডিক্লেয়ার দিয়েছিলেন প্যাট কামিন্স (Pat Cummins)। ফলে পাকিস্তানের (Pakistan) টার্গেট দাঁড়িয়েছিল ৩৫১ রান। এরমধ্যে আবার চতুর্থ দিনের শেষে কোনও উইকেট না হারিয়ে ৭৩ রান তুলে ফেলেছিল পাক দল। ফলে অনেকের মনে হয়েছিল অজিরা অতি আত্মবিশ্বাস দেখিয়ে ফেললো না তো! কিন্তু লাহৌর টেস্টের শেষদিন সব হিসেব বদলে দিলেন ন্যাথান লিও (Nathan Lyon) এবং প্যাট কামিন্স। ফলে ইমাম উল হক (Imam-ul-Haq) ও বাবর আজমের লড়াইকে জলে ফেলে ১১৫ রানে জেতার সঙ্গে সিরিজও জিতে নিল অস্ট্রেলিয়া (Australia)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করাচির দ্বিতীয় টেস্ট এমন কঠিন পরিস্থিতির মধ্যে ড্র করেছিল পাকিস্তান। ১৯৬ রান করে ড্র করার ক্ষেত্রে মুখ্য ভূমিকা নিয়েছিলেন পাক অধিনায়ক। ১০৪ রানে অপরাজিত থেকে তাঁকে যোগ্য সঙ্গত করেছিলেন মহম্মদ রিজওয়ান। সেই ম্যাচ থেকে শিক্ষা নিয়েছিল অজিরা। গদ্দাফি স্টেডিয়ামের বাইশ গজে দাপট দেখালেন ন্যাথান লিও। নিলেন ৮৩ রানে ৫ উইকেট। পিছিয়ে ছিলেন না প্যাট কামিন্স। অজি অধিনায়ক নিলেন ৭৯ রানে ৩ উইকেট। ফলে তৃতীয় টেস্টের শেষ দিনে পাকিস্তানকে ২৩৫ রানে শেষ করে দিল অজিরা। 



চতুর্থ দিনের খেলা শেষে একটিও উইকেট হারায়নি পাকিস্তান। শেষ দিন তাদের দরকার ছিল ২৭৮ রান। কিন্তু খেলা শুরুর কিছুক্ষণ পরেই প্রথম উইকেট হারায় পাক দল। ফিরে যান আবদুল্লা শফিক (২৭)। দলের রান ১০৫, তখন আউট হন আজহার আলি। ওপেনার ইমাম উল-হকের সঙ্গে জুটি গড়ছিলেন বাবর আজম। কিন্তু ৭০ রানের মাথায় ফেরেন ইমাম। বাবর তবু ধৈর্য ধরে ক্রিজে পড়েছিলেন। কিন্তু উল্টোদিকে কোনও সতীর্থকেই পাচ্ছিলেন না সঙ্গ দেওয়ার জন্য। অর্ধশতরান করে তিনি আউট হতেই পাকিস্তানের সব স্বপ্ন শেষ হয়ে যায়। তাঁকেও ফেরান ন্যাথান লিও।  



তিন টেস্টের সিরিজে ৪৯৬ রান করার জন্য সিরিজের সেরা হয়েছেন উসমান খোয়াজা। গড় ১৬৫.৩৩। সঙ্গে ছিল ২টি শতরান ও ২টি অর্ধ শতরান। অন্যদিকে শেষ টেস্টের দুই ইনিংসে ৭৯ রানে ৮ উইকেট নেওয়ার সুবাদে ম্যাচের সেরা হলেন প্যাট কামিন্স। 


আরও পড়ুন: IPL 2022: ছন্দ হারানো Virat Kohli-কে কী পরামর্শ দিলেন Ravi Shastri? জানতে পড়ুন


আরও পড়ুন: IPL 2022: 'Mohammed Shami ভয়ঙ্কর', বিপক্ষদের সতর্ক করলেন Ashish Nehra


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)