নিজস্ব প্রতিবেদন: একই বছরে দু’ বার! বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen) হারিয়ে দিল ১৬ বছর বয়সি প্রজ্ঞানন্দ রমেশবাবু ( Praggnanandhaa Rameshbabu)। 
চেসেবল মাস্টার্স অনলাইন র‍্যাপিড দাবা প্রতিযোগিতার পঞ্চম রাউন্ডে মুখোমুখি হয়েছিলেন দু’জন। ম্যাচ ড্রয়ের দিকেই যাচ্ছিল। কিন্তু ৪০তম দানে বড়সড় ভুল করে বসেন নরওয়ের কার্লসেন। কালো গজ ভুল জায়গায় বসিয়ে দেন। সুযোগের সদ্ব্যবহার করেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার। মাত করে দেয় বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ুকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই জয়ে নকআউট পর্যায়ের যাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখল প্রজ্ঞানন্দ। কার্লসেনকে হারানোর পর তাঁর মোট পয়েন্ট হল ১২। তবে জিতলেও নিজের খেলায় মোটেই খুশি নয় প্রজ্ঞানন্দ। ম্যাচের পর সে জানিয়েছে, 'আমি এভাবে জিততে চাই না।' এদিকে হেরে গিয়েও দুই নম্বর স্থানে রয়েছেন কার্লসেন। এক নম্বরে চীনের ওয়েই ই। ১৬ জনের এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে পৃথিবীর কনিষ্ঠতম গ্রান্ডমাস্টার অভিমন্যু মিশ্রও। 


আরও পড়ুন: MS Dhoni, IPL: 'পরের বছর আরও শক্তিশালী হয়ে ফিরে আসার চেষ্টা করব'


এই বছরের ফেব্রুয়ারি মাসেই এয়ারথিংস মাস্টার্স নামে আর একটি টুর্নামেন্টে কার্লসেনকে হারিয়ে দিয়েছিল প্রজ্ঞানন্দ। টানা তিন ম্যাচ জিতে আসা নরওয়ের বিস্ময় প্রতিভাকে কালো ঘুঁটি নিয়ে ১৯ চালে মাত করে দিয়েছিল সে। এত বড় জয়ের পর কীভাবে সেলিব্রেট করবে এই প্রশ্নের উত্তর রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছিল সেই সময়। ১৬ বছরের প্রজ্ঞানন্দ বলেছিল, ‘আমার মনে হয় বিছানায় শুতে যাওয়া ছাড়া আর কিছুই নয়।’ 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)