নিজস্ব প্রতিনিধি : কাজানে পা রাখার পর নিমেষে নেমার, কুটিনহোদের মুড পাল্টে গেল। চারিদিকে হলুদ আর হলুদ। রাশিয়ার অচেনা মাটিতে দাঁড়িয়ে দেশের সুগন্ধ এভাবে ম ম করবে তাদের ঘিরে, তিতের দলের ফুটবলাররা এতটা আশা করেননি বোধ হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাম্বা তার নিজস্ব ছন্দ পুনরুদ্ধার করেছে। তবে এই পুনরুদ্ধার প্রক্রিয়ায় পিছনে পুরোধা কে, তাঁর নাম আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ৭-১ গোলে জার্মানির কাছে পর্যদুস্ত হওয়ার পরের রাস্তাটা সহজ ছিল না। গত চার বছরে কোচ তিতের ফুটবল দর্শন অনুসরণ করে ব্রাজিল যেন নিজের রাস্তা নিজেই আবিষ্কার করে ফেলেছে। বিশ্ব ফুটবল এখন বলছে, এ এক অন্য ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপের ব্রাজিলের সঙ্গে এই ব্রাজিলের কোনও মিল নেই। 


কাজানে নেমারদের বাস ঘিরে অগণিত ব্রাজিলিয়ান ভিড় করেছিলেন। ফুটবলের সাবেকিয়ানা ঠিক কেমন, দেখিয়ে দিচ্ছিলেন ব্রাজিল সমর্থকরা। আবেগ, উন্মাদনা লুকিয়ে রাখতে না পেরে সমর্থকদের সেই ভিড়ে মিশে গেলেন। সেলফি তুললেন। তার পর দুহাত তুলে চেঁচিয়ে বললেন, ''এটাই আমাদের ব্রাজিল।'' কোয়ার্টার ফাইনালে এই ব্রাজিল হয়তো আবার অন্য খেলা দেখাবে। সমর্থকদের জন্য।


বেলজিয়ামের বিরুদ্ধে চোট-আঘাতের সমস্যা অনেকটাই কাটিয়ে নামবে ব্রাজিল। মার্সেলো ফিট। ডগলাস কোস্তাও সেরে উঠেছেন। তবে কার্ড সমস্যায় আজ নেই ক্যাসেমিরো। আজ ব্রাজিলের সম্ভাব্য একাদশ : আলিসন (গোলকিপার), মার্সেলো, মিরান্ডা, থিয়াগো সিলভা, ফাগনার, ফার্নান্দিনহো, কুটিনহো, পওলিনহো, উইলিয়ান, জেসুস, নেমার।


এর আগে চারবার বেলজিয়ামের মুখোমুখি হয়েছে ব্রাজিল। যার মধ্যে সাম্বার দেশ জিতেছে তিনবার। ১৯৬৩ বিশ্বকাপে একবারই ব্রাজিলকে ৫-১ গোলে হারিয়েছিল বেলজিয়াম। এর আগে বিশ্বকাপে একবারই ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ হয়েছে। জিতেছিল ব্রাজিল।


আজ বেলজিয়ামের সম্ভাব্য একাদশ : কুর্টোস (গোলকিপার), জান ভারটনঘেন, টবি এলডারওয়েইরেল্ড, ভিনসেন্ট কোম্পানি, থমাস মিউনিয়ের, কেবিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ড, ড্রাইস মার্টেন্স, ইয়ানিক কারাসকো, রোমেলো লুকাকু।