নিজস্ব প্রতিবেদন:  প্রাণঘাতী করোনার জেরে মহামারী ফ্রান্সে। মৃত্যুর সংখ্যা কয়েক হাজার ছাড়িয়ে গেছে। ফ্রান্সে লকডাউনের মেয়াদ ১১ মে পর্যন্ত। তারপরও  যে ফ্রান্সে লকডাউন উঠবে তার কোনও নিশ্চয়তা নেই। তবে লকডাউন শিথিল করা হলেও ফ্রান্সে আর মাঠে ফুটবল ফিরছে না। ২০১৯-২০ মরশুমের সব খেলা বাতিল ঘোষণা করে দিয়েছেন সে দেশের প্রাইম মিনিস্টার এদুয়ার্দ ফিলিপেঁ। লিগ বাতিল হয়ে গেলেও ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়ন কিন্তু প্যারি সাঁ জাঁ। এই নিয়ে টানা তৃতীয়বার লিগ ওয়ান চ্যাম্পিয়ন হল পিএসজি।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুধু লকডাউন নয়। ফ্রান্সে এই মহামারী ঠেকাতে আগামী ১১ জুলাই পর্যন্ত সামাজিক দুরত্ব বজায় রাখতে, যে কোনও জনসমাবেশ বা পাবলিক ইভেন্টের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ১৩ মার্চ করোনাভাইরাসের কারণে ফ্রান্সে  সবধরণের খেলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়।  এই পরিস্থিতিতে ফ্রান্স ফুটবল ফেডারেশন চেয়েছিল ১৭ জুন থেকে থমকে থাকা ফুটবল লিগ ফের শুরু করতে। লিগ ২৫ জুলাই শেষ করতেও চেয়েছিল তারা। কিন্তু ফরাসি প্রাইম মিনিস্টার সব জল্পনায় জল ঢেলে দেন।


স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে এবারের ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়ন কারা হবে? আয়োজকরা জানিয়ে দেন লিগ টেবিলের শীর্ষে থাকা পিএসজি-ই চ্যাম্পিয়ন। লিগ যখন বন্ধ হয় তখন ২৭ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল পিএসজি। এক ম্যাচ বেশি খেলে ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল মার্সেঁই। ১২ পয়েন্ট এগিয়ে থাকা প্যারি সাঁ জাঁ-ই এই মরশুমের লিগ ওয়ান চ্যাম্পিয়ন।


 



লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর এবারের খেতাব করোনার চিকিত্সায় যুক্ত স্বাস্থ্যকর্মী যাঁরা প্রতিনিয়ত নিরলস পরিশ্রম করে চলেছেন তাঁদের উত্সর্গ করেছেন।


 


আরও পড়ুন - শুরু হওয়ার আগেই এক বছর পিছিয়ে গেল 'একশো বলের ক্রিকেট'