নিজস্ব প্রতিবেদন: কোচ হিসাবে ভারতীয় দলের সঙ্গে মোট দুই দফায় রবি শাস্ত্রীর (Ravi Shastri) টানা পাঁচ বছরের (২০১৭-২০২১) কেরিয়ার ছিল রীতিমতো আলোচ্য। এখন সুযোগ পেলেই শাস্ত্রী এমএস ধোনি-বিরাট কোহলিদের সঙ্গে কাটানো সময়ের স্মৃতিচারণ করছেন। এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, শাস্ত্রী-কোহলির জুটি লাল বলের ক্রিকেটে ভারতকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিল। এই দুই মহারথীর সৌজন্যেই অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল। ২০১৮-১৯ মরশুমে ইতিহাস লেখার পর ফের ২০২০-২১-এ শাস্ত্রীর শিষ্যরা অস্ট্রেলিয়ায় গিয়ে অজিদের মাটি ধরিয়ে দিয়ে এসেছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বললেন যে, অজিদের সামলানোর জন্য তিনি কোহলিদের আচরণে কী বদল এনেছিলেন। শাস্ত্রী বলেন, "সবটা অ্যাটিটিউড। বিশেষত অজিদের বিরুদ্ধে খেলার সময়। আমি ছেলেদের বলেছিলাম, কেউ যদি একবার 'f*** you' বলে তোমরা পাল্টা দেবে তিনটি। দু'টো আমাদের ভাষায়, একটা ওদের ভাষায়।"


গতবছর শাস্ত্রী-কোহলির ভারত ইংল্যান্ডের মাটিতে গিয়েও টেস্ট সিরিজে ২-১ এগিয়ে ছিল। কিন্তু করোনার কারণে শেষ টেস্টটি হয়নি। সিরিজ অসমাপ্ত ভাবে শেষ হয়েছিল। অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডের মাটিতে সাফল্য নিয়ে গর্বিত শাস্ত্রী। তিনি বলছেন, "ক'টা দল অস্ট্রেলিয়ায় গিয়ে জিততে পারে? প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জোশ হ্যাজেলউডের আক্রমণের বিরুদ্ধে ১-০ পিছিয়ে থেকে সিরিজ জেতা! তারপরেই আবার ইংল্যান্ডের বিরুদ্ধে জয়। যে কোনও দলের পক্ষে এরকম সাফল্য পাওয়া কঠিন। এই পারফরম্যান্সের পুণরাবৃত্তি ঘটাতে বহু সময় লেগে যাবে। অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডে গিয়ে জেতার জন্য স্পিন কাজে আসে না। জসপ্রীত বুমরার মতো আগ্রাসী ফাস্টবোলার প্রয়োজন। গতির প্রয়োজন নেই। অ্যাটিটিউড শেষ কথা বলে।" 


গতবছর করোনার (Covid 19) জন্য জো রুটদের (Joe Root) বিরুদ্ধে একেবারে শেষ মুহূর্তে ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হয়ে যাওয়ায় বিতর্ক চরমে উঠেছিল। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল কোহলির (Virat Kohli) ভারত (Team India)। বাতিল হওয়া ম্যাঞ্চেস্টার টেস্ট হবে চলতি বছর। ১-৫ জুলাই রুটদের সঙ্গে রোহিতরা খেলবেন বার্মিংহ্যামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। এরপরেই ভারত-ইংল্যান্ড সীমিত ওভারের ক্রিকেটে ডজন ম্যাচ খেলবে। হবে তিনটি টি-২০ ও তিনটি ওয়ানডে ম্যাচ। খেলা শুরু টেস্ট শেষ হওয়ার ঠিক দু'দিন পর ৭ জুলাই থেকে। 


আরও পড়ুন: Shikhar Dhawan: 'টি-টোয়েন্টির খলিফা'কে কুড়ি ওভারের বিশ্বকাপে চাইছেন কাইফ


আরও পড়ুনIPL 2022: বাটলার থেকে বিরাট! দেখুন এখনও পর্যন্ত আইপিএলের সুপারহিট থেকে সুপারফ্লপ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)