IPL 2022: বাটলার থেকে বিরাট! দেখুন এখনও পর্যন্ত আইপিএলের সুপারহিট থেকে সুপারফ্লপ

| Apr 26, 2022, 15:47 PM IST
1/6

জস বাটলার

Jos Buttler

চলতি আইপিএলে (IPL 2022) দুরন্ত ফর্মে আছেন জস বাটলার (Jos Buttler)। চোখ বন্ধ করে ক্রোড়পতি লিগে এই মরশুমে 'সুপারহিট' তকমা দেওয়া যায় রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) ব্রিটিশ ওপেনারকে। ৭ ম্যাচে ৪৯১ রান করে ফেলেছেন তিনি। ১৬১. ৫১-এর স্ট্রাইক রেটে তিনটি সেঞ্চুরি (সর্বোচ্চ ১১৬) ও দু'টি অর্ধ-শতরান করে ফেলেছেন তিনি। 'জস দ্য বস' আইপিএল-এর এক মরশুমে তিনটি শতরান তো করলেনই। পরপর দুই ম্যাচে পেলেন সেঞ্চুরি। আইপিএল-এর শেষ আট ইনিংসে চারটি শতরান হাঁকিয়েছেন তিনি। সার্বিকভাবে ক্রোড়পতি লিগের ইতিহাসে যুগ্মভাবে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হয়ে গিয়েছেন তিনি।বিরাট কোহলির পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএল-এর এক মরশুমে ৩টি সেঞ্চুরি করলেন বাটলার। বিরাট ২০১৬ আইপিএলে তিনটি শতরান করেছিলেন। শিখর ধাওয়ানের পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএল-এ পরপর দুই ম্যাচে তিন অঙ্কের রান করলেন বাটলার। ধাওয়ান ২০২০ আইপিএলে চেন্নাই সুপার কিংস ও কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে পরপর দুটি শতরান করেছিলেন। লিগের ইতিহাসে সব থেকে বেশি শতরান করা ক্রিকেটারদের তালিকায় যুগ্মভাবে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন বাটলার। আইপিএল-এ সব থেকে বেশি ছয়টি শতরান করেছেন ক্রিস গেইল। পাঁচটি শতরান করেছেন বিরাট। বাটলারের মতোই চারটি শতরান করেছেন শেন ওয়াটসন ও ডেভিড ওয়ার্নার। তবে ওয়ার্নার (১৫৪) ও ওয়াটসনের (১৪১) থেকে অনেক কম ইনিংসে এমন নজির গড়েছেন বাটলার (৭১)।   

2/6

বিরাট কোহলি

 Virat Kohli

বিরাট কোহলি (Virat Kohli) ও অফ-ফর্ম যেন আজ সমার্থক হয়ে গিয়েছে! রান করতেই ভুলে গিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক ও বিশ্ববন্দিত ব্যাটার। কোহলির ব্যাটিং দেখলে মনে হবে যেন, তিনি কখনও ব্যাটই ধরেননি। মাঠে নিজের ছায়া হয়ে বিরাজ করছেন মাত্র। ক্রিকেট মহারথীদের অনেকেই বিরাটকে নিতে বলছেন ব্রেক। আবার কোনও কোনও অনুরাগী সটান বলছেন বিরাটকে অবসর নিতে। দেখতে গেলে চলতি ক্রোড়পতি লিগ বিরাটের বিগত ১৫ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ পারফরম্যান্সের নজির। ৮ ম্যাচে এখনও পর্যন্ত বিরাট মাত্র ১১৯ রান করেছেন। পরপর দুই ম্যাচে 'গোল্ডেন ডাক'ও হন বিরাট। তাঁর ব্যাট থেকে একটিও অর্ধ-শতরান আসেনি। অথচ এই বিরাটই আইপিএল-এর ইতিহাসে সর্বোচ্চ রানশিকারি। যাঁর ঝুলিতে আছে ছয় হাজারের ওপর রান। ২০১৬ সালে বিরাট ছিলেন আগুনে ফর্মে। একাই করেছিলেন ৯৭৩ রান। হাঁকিয়ে ছিলেন চারটি শতরান। নিঃসন্দেহে কোহলি চলতি আইপিএলের সুপারফ্লপ পারফর্মার।  

3/6

মুম্বই ইন্ডিয়ান্স

Mumbai Indians

আইপিএল-এর (IPL) ইতিহাসে সবচেয়ে খারাপ পারফরম্যান্স। পরপর আট ম্যাচ হেরে চলতি ক্রোড়পতি লিগ থেকে বিদায় নিয়েছে পাঁচবারের ও সর্বোচ্চবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। দলের ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে মুম্বইয়ের ক্যাপ্টেন রোহিত শর্মা (Rohit Sharma) লিখেছেন, "সত্যি বলতে আমরা এবার নিজেদের সেরা পারফরম্যান্স দিতে পারিনি। কিন্তু এমন টেই থাকে। দুনিয়ার তাবড় স্পোর্টিং জায়েন্টরা এমন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু এই দলকে আমি ভালবাসি। দলের পরিবেশও আমার পছন্দের।আমাদের সমর্থকদের ধন্যবাদ জানাই। কারণ এমন কঠিন সময়েও সমর্থকরা আমাদের উপর আস্থা হারাননি।"   

4/6

চেন্নাই সুপার কিংস

Chennai Super Kings

মুম্বই ইন্ডিয়ান্সের মতোই অবস্থা চেন্নাই সুপার কিংসের। টুর্নামেন্টের গতবারের ও  চারবারের চ্যাম্পিয়ন দল ছিটকে গিয়েছে আইপিএল থেকে। ৮ ম্যাচে ২টি জয় ও ৬টি হার দেখেছে রবীন্দ্র জাদেজার  (Ravindra Jadeja)টিম। সেই ২০১২ সাল থেকে চেন্নাইয়ের অবিচ্ছেদ্য় অঙ্গ জাদেজা। মাঝে শুধু এক মরশুমের (২০১৬-১৭) জন্য তিনি গিয়েছিলেন গুজরাত লায়ন্সে (Gujarat Lions)। টিম ইন্ডিয়ার সুপারস্টার ও বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডার সামলাচ্ছেন সিএসকে-র (CSK) দায়িত্ব। তিনিই দলের নতুন ক্যাপ্টেন। ধোনির হাত থেকে ক্যাপ্টেনসির ব্যাটন নিয়ে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন জাদেজা।

5/6

গুজরাত টাইটান্স

Gujarat Titans

চলতি আইপিএলের (IPL 2022) নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাত টাইটান্স (Gujarat Titans) অভিষেকেই চমকে দিয়েছে। ৭ ম্যাচের মধ্যে ৬ ম্যাচ জিতে ১২ পয়েন্টের সৌজন্যে লিগ টেবিলের শীর্ষে  হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) দল। সঞ্জীব গোয়েঙ্কার (Sanjiv Goenka) আরপিএসজি (RPSG) গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটাল (CVC Capital) আইপিএল-এ (IPL) যুক্ত হওয়ায় এবারের টুর্নামেন্ট হবে ১০ দলের। নবম দল হিসেবে ক্রোড়পতি লিগ খেলার জন্য আরপিএসজি সর্বোচ্চ ৭০৯০ কোটি টাকা লগ্নি করেছে। গোয়েঙ্কার টিমের নাম হয়েছে লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants, LSG)। দশম দল হিসেবে প্রায় ৫২০০ কোটি টাকা বিনিয়োগ করেছে সিভিসি ক্যাপিটাল। সেই দলের নাম হয়েছে  গুজরাট টাইটান্স। আরপিএসজি লখনউ ও সিভিসি ক্যাপিটাল আহমেদাবাদ শহরের হয়ে প্রতিনিধিত্ব করবে।  

6/6

ঋষভ পন্থ বিতর্ক

Rishabh Pant Controversy

চলতি আইপিএলে বিরাট বিতর্কে জড়ান ঋষভ পন্থ (Rishabh Pant)। দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) তরুণ অধিনায়কের মাঠের মধ্যে অনভিপ্রেত আচরণ নিয়ে সমালোচনার ঝড় উঠে যায়। দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) বনাম রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) ম্যাচের পর পন্থ বিতর্কে জড়িয়ে ছিলেন। মাঠে কার্যত নাটক দেখা যায় খেলার একেবারে শেষ দিকে। শেষ ওভারের মাঝপথে দলকে ডাগআউটে ডেকে পাঠিয়ে ছিলেন পন্থ। শেষমেশ দিল্লি ক্যাপিটালসের ব্যাটিং কোচ শেন ওয়াটসন তাঁকে করেন শান্ত। নো-বল চেয়ে দিল্লি শিবিরের জোরালো আবেদন ও আম্পায়ারিং নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। খেলার শেষে একরাশ বিরক্তি নিয়ে দিল্লি অধিনায়ক ঋষভ পন্থ বলেই দেন যে, নো-বলটা আমাদের পক্ষে গেলে ম্যাচটা অন্যরকম হতে পারত।ইনিংসের শেষ ওভারে দিল্লির জিততে দরকার ছিল ৩৬ রান। কার্যত অসম্ভবের সামনে ওবেড ম্যাকয়ে টানা তিনটি ছক্কা হাঁকিয়ে পাওয়েল। তিন নম্বর বলটি নিয়েই তর্ক। তা পাওয়ালের কোমরের ওপরে ছিল বলেই দাবি জানায় দিল্লি শিবির। নো-বলের দাবি জানিয়েও না পেয়ে ব্যাটারদের ডেকে নেন পন্থ।