নিজস্ব প্রতিনিধি : এই মরশুমে রিয়াল মাদ্রিদের হোম ও অ্যাওয়ে জার্সির আত্মপ্রকাশ হয়েছে বেশ আগে। তবে তৃতীয় জার্সিটা কিছুতেই দেখা যাচ্ছিল না। এবার আনুষ্ঠানিকভাবে তৃতীয় জার্সিটার সঙ্গেও পরিচয় হয়ে গেল সমর্থকদের। কোরাল পিংক রঙের জার্সিটার যেন আলাদা একটা আকর্ষণ রয়েছে। তবে এই জার্সিটার আলাদা একটা বিশেষত্ব রয়েছে। কারণ, রিয়ালের এই জার্সি বানানো হয়েছে সমুদ্রে ভেসে থাকা প্লাস্টিকের আবর্জনা দিয়ে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  কারও ফোন ধরেন না ধোনি! কেন? এতদিনে জানালেন নিজেই


এই মরশুমে রিয়ালের সব খেলোয়াড় গায়ে সামুদ্রিক আবর্জনা মেখে মাঠে নামবেন। যেভাবে চারপাশে আবর্জনার পরিমাণ বাড়ছে তার বিরুদ্ধ সোচ্চার হতে এই উদ্যোগ মাদ্রিদের ক্লাবের। সাগরে ভেসে থাকা প্লাস্টিকের আবর্জনা নিয়ে অনেক দিন ধরেই পরিবেশবাদীরা সচেতনতা গড়ে তোলার চেষ্টা করছেন। মানুষের ফেলে দেওয়া এই প্লাস্টিকের বোতল ও অন্যান্য সামগ্রী সমুদ্রের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করতে সক্রিয় ভূমিকা নিচ্ছে। এই কারণে একটা দারুন উদ্যোগ নিয়েছিল একটি ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা। ফেলে দেওয়া বোতলগুলো থেকেই তৈরি করেছে বিশেষ এক জার্সি। রিয়াল মাদ্রিদের জন্য। এর আগে ২০১৬ সালে রিয়াল ও বায়ার্ন মিউনিখের ফুটবলাররা নিজ নিজ দেশের লিগে একটি ম্যাচ ঠিক এমনই এক জার্সি গায়ে চাপিয়ে মাঠে নেমেছিলেন। আর এবার পুরো মরশুমেই রিয়াল গায়ে চাপাবে এ জার্সি। এ জার্সির কলারে একটি স্ট্রিপ থাকছে, তাতে লেখা রয়েছে 'সাগরের জন্য'।


আরও পড়ুন-  নভেম্বরে দশ ওভারের লিগ, আরও ছোট হচ্ছে ক্রিকেটের ফরম্যাট


এ ব্যাপারে সেই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা সহযোগিতা পাচ্ছে পারলে ফর দ্য ওশেন-এর। সমুদ্রের আবর্জনা থেকে সৃষ্ট জার্সি বানানোর বস্তুটি প্রস্তুতে মূল ভূমিকা রেখেছে পারলে। এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সাইরিল গাশচ জানিয়েছেন, 'রিয়ালের মতো ক্লাবকে এমন উদ্যোগে সঙ্গী পেয়ে কতটা উচ্ছ্বসিত তারা। ''আমাদের বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার ক্ষমতা আছে রিয়াল মাদ্রিদের। পৃথিবীজুড়ে ওদের প্রচুর সমর্থক। তাদের কাছে এটা পৌঁছাতে এবং তাদের কাজে ও সিদ্ধান্ত গ্রহণে রিয়াল প্রভাব রাখতে পারবে।'' তিনি আরও যোগ করেন, ''এটা চারটি মহাসাগরের টিকে থাকার কথা বলে, চারটি প্রজাতির কথা বলে। সমুদ্রে প্লাস্টিকের আবর্জনা যে ভয়ংকর সমস্যা সৃষ্টি করছে সেটার কথাও মনে করিয়ে দেয়।''