সুখেন্দু সরকার


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করন জোহরের সঙ্গে কফি খেতে বসে মহাসমস্যা ডেকে এনেছেন ভারতীয় দলের দুই ক্রিকেটার হার্দিক পাণ্ডিয়া ও কেএল রাহুল। কফি উইথ করণ শো-তে মহিলাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন ভারতীয় দলের এই দুই ক্রিকেটার। ভারতীয় ক্রিকেট বোর্ড পাণ্ডিয়া ও রাহুলকে আপাতত নির্বাসনে পাঠিয়েছে। দুই ভারতীয় ক্রিকেটার ভুল করে ফেলেছে, মানুষ মাত্রই ভুল করেন। ভুল থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াবে দুজনেই বিশ্বাস করেন প্রাক্তন আন্তর্জাতিক আম্পায়ার সাইমন টাফেল।


আরও পড়ুন - গোটা দেশ যখন পাণ্ডিয়া-রাহুলের মুণ্ডচ্ছেদে ব্যস্ত, করণ জোহর তখন কী করছেন জানেন?


সোমবার কলকাতায় এক অনুষ্ঠানে সাইমন টাফেল নানা প্রশ্নের সাবলীল উত্তর দিলেন। ভারতীয় ক্রিকেট তাঁর নখদর্পনে। বাংলা হিন্দিটাও এর মধ্যে রপ্ত করে ফেলেছেন। সেখানেই পাণ্ডিয়া-রাহুল নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। এ প্রসঙ্গে রিভিউ মোডে তাঁর জবাব, "আমি জানতাম এই প্রশ্নটা আমার কাছে আসবে। খেলা হোক বা যে কোনও ক্ষেত্রে একজন ভালো মানুষ একটা ভালো দল গড়তে পারে। মানুষ মাত্রই ভুল করে থাকে। সেই ভুল থেকেই সবাই শেখে। যদিও আমি ওই সাক্ষাত্কার কিংবা শো দেখিনি। মিডিয়ার মারফত্ই জেনেছি কী ঘটনা হয়েছে। আমার কেরিয়ারে আমি অনেক ভুল করেছি। সেই ভুলগুলো থেকেই আমিও শিখেছি। খেলোয়াড়েরাও সে রকমই ভুল করে থাকে। ওরাও সেরকমই করে ফেলেছে। ওরা দুজনও এখান থেকেই শিখবে। সুতরাং আমাদের সকলেরই সতর্ক থাকা উচিত্। ভুল করলে সেটা যাতে না হয় সেদিকে নজর রেখে ভালো কিছু করতে হবে। ঠিক যেমন ক্রিকেটে প্রথম বলে কোনও ভুল করলে কেরিয়ারে আরও অনেক সুযোগ পাবে নিজের ভুলটা শুধরে নেওয়ার। আশা করি ওদের চারপাশে যারা রয়েছে তাদের ভালো পরামর্শ নিয়ে ওরাও শুধরে নেবে নিজেদের। ওরাও এই সাময়িক সমস্যা কাটিয়ে উঠে আবার ক্রিকেটে ফিরবে। এই ভুল থেকে শিক্ষা নিয়ে ওরাও ভবিষ্যতে আরও ভালো ভাবে ঘুরে দাঁড়াবে, এটাই আমি আশা করব।"


আরও পড়ুন - মেয়েটা বিশ্রী দেখতে ছিল, সেদিন হার্দিক-রাহুলের মতোই আপত্তকির মন্তব্য করেছিলেন কোহলি


সেই সঙ্গে তিনি যোগ করেন, "আমি মনে করি আমরা সবাই তো ভুল করে থাকি। এটা খুব গুরুপত্বপূর্ণ তাদের প্রশিক্ষণ, তাদের বেড়ে ওঠা কোথা থেকে। সেই সঙ্গে শিক্ষাও অত্যন্ত গুরুত্ব। খেলোয়াড়ের থেকেও সে কি রকম মানুষ সেটা খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আধুনিককালে ক্রীড়াক্ষেত্রে এটা অবশ্যই একটা বড় চ্যালেঞ্জ। তারা যে ধরণের পরিবেশ পরিস্থিতি দেখছে যেটা আগে তারা দেখেনি।"