নিজস্ব প্রতিনিধি : ঋষভ পন্থ কি এমএস ধোনির জুতোয় পা গলাতে পারবেন? এখন এটাই জাতীয় প্রশ্ন। অনেকে বলছেন, ধোনি ধোনিই। তাঁর ধারে কাছে আসার মতো কেউ এখন নেই। অনেকে আবার দাবি করছেন, সময় দিলে ঋষভ পন্থ যোগ্য উত্তরসূরি হয়ে উঠতে পারেন। পন্থ যে ভুল পথে নেই, সেটা বুঝিয়ে গেলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ তে। অবশ্য ডিআরএস নিয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে এখনও বিরাট কোহলি অনেকটাই ধোনির উপর নির্ভরশীল। কিন্তু টি-২০ দলে এখন ধোনি নেই। ফলে পন্থের উপরই গুরুদায়িত্ব। আর এক্ষেত্রে দিল্লির কিপারের উপর অলিখিত একটা চাপ রয়েছে। ধোনিকে ছাপিয়ে যাওয়ার কাজ। ভারতীয় ক্রিকেট সমর্থকরা জানেন, ধোনির ডিআরএস-দক্ষতা অসাধারণ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  ওয়ার্ল্ড টি-২০-র নাম পাল্টে দিল আইসিসি


দ্বিতীয় টি-২০ ম্যাচ বৃষ্টির জন্য পণ্ড হয়েছে। সিরিজে বিরাটরা এখনও পিছিয়ে ১-০ তে। এই ম্যাচে অবশ্য কোহলির দলের সামনে জেতার দারুণ সুযোগ ছিল। কারণ, অজিরা কম রানের লক্ষ্যমাত্রা রাখত। কিন্তু মোক্ষম সময়ে বৃষ্টি এসে বিরাটদের জয়ের মাঝে পাঁচিল হয়ে দাঁড়াল। ১৯ ওভারে তখন অস্ট্রেলিয়া ১৩২/৭। মেলবোর্নে জয়ের গন্ধ পেতে শুরু করেছিলেন বিরাট, রোহিতরা। কিন্তু সেই গন্ধ ধুয়ে-মুছে গেল বৃষ্টিতে। এদিন মাত্র দলের ৬২ রানের মাথায় অজি দলের প্রায় অর্ধেক ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। ক্রিজে তখন লড়াই চালানোর মরিয়া চেষ্টা করছেন অজি কিপার অ্যালেক্স কারে। কুলদীপের একটা ডেলিভারি সুইপ করতে গিয়ে মিস করেন কারে। বল প্রায় তাঁর হাত ও ব্যাটসংলগ্ন অঞ্চল দিয়ে ভারতীয় কিপার পন্থের হাতে ওঠে। প্রায় সঙ্গে সঙ্গে ক্লোজ ফিল্ডে দাঁড়ানো ভারতীয় ক্রিকেটাররা আম্পায়ারের কাছে আউটের আপিল করতে থাকেন। কিন্তু আম্পায়ার নিজস্ব পর্যবেক্ষণের বেশ নট-আউট বলে জানান। তখনই রোহিত শর্মা, বিরাট কোহলিরা রিভিউ নেওয়ার ভাবনা শুরু করেন। এমনকী, রিভিউ নেওয়ার জন্য নিজেদের মধ্যে আলোচনাও শুরু করেন।


আরও পড়ুন-  টি-২০ ম্যাচ ধুয়ে দিল বৃষ্টি, ভাগ্যের সহায় নিয়ে হাসছে অস্ট্রেলিয়া


রিভিউ-এর সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সব থেকে এগিয়ে থাকে একজন কিপার। কারণ, সে-ই সব চেয়ে কাছ থেকে দেখতে পান। ফলে এক্ষেত্রে পন্থের ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল। অন্য সময় ডিআরএস-এর ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকেন ধোনি। এদিন ধোনির অভাব অবশ্য বুঝতে দিলেন না পন্থ। বিরাট, রোহিতকে বোঝালেন, রিভিউ নেওয়ার প্রয়োজন নেই। কারণ, বল কারের গ্লাভস বা ব্যাট, কোনওটাই ছুঁয়ে আসেনি। পরে রিপ্লে-তে দেখা যায়, পন্থের পর্যবেক্ষণ সঠিক ছিল। কারে আউট ছিলেন না। 



no drs_edit_0 from glen maxwekk on Vimeo.