নিজস্ব প্রতিবেদন: তিন ম্যাচের টি-২০ সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইওয়াশ করার পর, এবার দু'ম্যাচের টেস্ট সিরিজেও ( India vs Sri Lanka) রোহিত শর্মার (Rohit Sharma) ভারত শ্রীলঙ্কাকে চুনকাম করল। সিরিজ জয়ের পর রোহিত দলের চার তারকা ক্রিকেটারের ভূয়সী প্রশংসা করেছেন। তাঁরা হলেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ঋষভ পন্থ (Rishabh Pant) ও আর অশ্বিন (Ravichandran Ashwin)। ম্যাচের সেরা হয়েছেন আইয়ার, সিরিজের সেরা পন্থ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিরিজ জিতে রোহিত বলছেন, "ব্যক্তিগত ভাবে ও দলগত ভাবে ভাল একটা দৌড়ের মধ্যে দিয়ে গেলাম। কিছু জিনিস অর্জন করতে চেয়েছিলাম এবং আমার মনে হয় তা আমরা পেরেছি। রবীন্দ্র জাদেজাকে আমরা ব্যাটার হিসাবে উন্নতি করতে দেখেছি। ওর আরও ভাল হয়ে উঠছে। সাত নম্বরে ও আমাদের ব্যাটিংকে শক্তিশালী করেছে। ও কমপ্লিট প্যাকেজ। ফিল্ডিং থেকে শুরু করে বোলিং, সব মিলিয়ে।" শ্রেয়সের প্রসঙ্গে রোহিত বলেন, "শ্রেয়স টি-২০ ক্রিকেটের ফর্মটাই ধরে রেখেছিল টেস্টে। ও জানত যে, পূজারা ও রাহানের মতো ক্রিকেটারের জুতোয় পা গলিয়েছে। নিঃসন্দেহে খুব ভাল করেছে। "
 
পন্থ ও অশ্বিনকে নিয়েও উচ্ছ্বসিত রোহিত। এই দুই ক্রিকেটারকে নিয়ে 'হিটম্যান'-এর সংযোজন, "ঋষভ প্রতি ম্যাচে আরও ভাল হয়ে উঠছে। বিশেষত এরকম পরিস্থিতিতে। গতবছর ইংল্যান্ড সিরিজে দেখেছি। এখন আবার দেখলাম। কয়েকটি ক্যাচ ও স্টাম্পিং বুঝিয়ে দিয়েছে ও কতটা আত্মবিশ্বাসী।" অশ্বিনের কথায় রোহিত বলেন,"আমার মতে অশ্বিন সর্বকালের সেরা। ওকে যখনই বল দেওয়া হয়, ও ম্যাচ জেতানো পারফরম্যান্স দেয়। অশ্বিন আরও অনেক বছর ক্রিকেট খেলবে। ভবিষ্যতেও ওর থেকে এরকম পারফরম্য়ান্স পাব। আমাকে শুধু ওর মনের দিকটা নিশ্চিত করতে হবে।"


গোলাপি বলের টেস্ট নিয়েও রোহিত প্রতিক্রিয়া দিয়েছেন। বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পর এবার শ্রীলঙ্কা! এই নিয়ে চতুর্থবার গোলাপি বলে দিন রাতের টেস্ট খেলল ভারত। রোহিত জানান, "গোলাপি বলে খেলা সবসময়ে চ্যালেঞ্জিং। আমরা জানতাম না ভারতে এই বলে খেলার স্বাদ কেমন হবে। আমরা সেই অ্যাডজাস্টমেন্টগুলো করা শিখছি। তবে এই জয় স্পেশ্যাল হয়েছে বেঙ্গালুরুর দর্শকের জন্য।"  


প্রথম টেস্টে মোহালিতে ভারত ইনিংস ও ২২২ রানে জেতে। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দলের এই জয়ের পিছনে সবথেকে বড় ভূমিকা নিয়েছিলেন চোট সারিয়ে দলে ফেরা জাদেজা। প্রথমে ব্যাট হাতে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতকে বড় রান করতে সাহায্য করার পরে বল হাতে দুই ইনিংসেই কার্যত লঙ্কান ব্যাটারদের নাকানিচুবানি খাওয়ান।  জাদেজা প্রথম ইনিংসে ১৭৫ রান করেন। যা তাঁর এখনও পর্যন্ত টেস্টে সর্বোচ্চ রান। এরপর জাড্ডু  পাঁচ উইকেট সহ ৯ উইকেট নেন বল হাতে। জাদেজা সাতে ব্যাট করতে নেমে ১৭৫ রান করেছিলেন। এর আগে ওই জায়গায় ব্যাট করতে নেমে কপিলের রানই ছিল ভারতীয়দের মধ্যে শীর্ষে। মোহালিতে আগুনে পারফরম্যান্স দিয়েই জাদেজা টেস্ট ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর অলরাউন্ডার হিসেবে উঠে আসেন।


ভারতের তারকা স্পিনার অশ্বিন টেস্ট ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় আট নম্বরে চলে এসেছেন বেঙ্গালুরু টেস্টের পর। শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালিতে প্রথম টেস্টে অশ্বিন কিংবদন্তি কপিল দেবকে (Kapil Dev) টপকে হয়ে গিয়েছিলেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি (৮৫ টেস্টে ৪৩৬)। 


আরও পড়ুন: Shreyas Iyer: 'ভারতের হয়ে টেস্ট খেলার স্বপ্নই দেখেছি আজীবন'! বলছেন বেঙ্গালুরু টেস্টের সেরা


আরও পড়ুনRavichandran Ashwin: বেঙ্গালুরু টেস্টে স্টেইনকে টপকে অনন্য আটে অশ্বিন


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)