নিজস্ব প্রতিনিধি : বিশ্বক্রিকেট তাঁকে নিয়ে সবসময় ভয়ে ভয়ে থাকে। কখনও বুঝি আবার অবসর ঘোষণা করে দেন! আসলে মহেন্দ্র সিং ধোনি কাউকে কিছু বুঝতে দেন না চট করে। বুঝে নিতে হয় তাঁর গতিবিধি দেখে। আর ধোনির সেই গতিবিধিই ভাল ঠেকছে না তাঁর ভক্তদের কাছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  শ্রীলঙ্কার কোচ-অধিনায়ক-ম্যানেজারকে দৃষ্টান্তমূলক শাস্তি দিল আইসিসি!


ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ শেষে ধোনি হঠাত্ করেই বল চেয়ে নিলেন আম্পায়ারদের কাছে। হেডিংলেতে ইংরেজ বাহিনির কাছে হারের পর এমএসডির বল সংগ্রহ করে রাখার ব্যাপারটা নিয়ে আশঙ্কা দেখছে ধোনির ভক্তকূল। সিরিজের শেষ ম্যাচে ভারতকে আট উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। বিরাটের নেতৃত্বে এই প্রথম ভারতীয় দল একদিনের সিরিজ হারল। মাঠ ছাড়ার আগের মুহূর্তে হঠাত্ করেই আম্পায়ারদের কাছে বল চেয়ে নেন ধোনি। তার পর থেকেই তাঁর অবসরের জল্পনা শুরু হয়ে যায়। হঠাত্ করে কেন এই ম্যাচের বল স্মারক হিসাবে রেখে দিতে চাইছেন ধোনি? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে চারদিকে।


আরও পড়ুন-  বিরাটের রানেও শিখর ছুঁতে পারল না ভারত


২০১৪-য় ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের সময় হঠাত্ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন ধোনি। তার পর ছেড়েছেন জাতীয় দলের অধিনায়কত্ব। এখন তিনি শুধু টি-২০ ও একদিনের ক্রিকেট খেলেন। যদিও সমর্থকদের একাংশ এখনও মনে করছেন, ধোনি ২০১৯ বিশ্বকাপ খেলেই অবসর নেবেন। কারণ, আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখ ধোনি নিজেকে শারীরিক ও মানসিক দিক থেকে তৈরি করেছেন। তবে অন্য এক অংশের মত, ধোনি হঠাত্ করে আম্পায়রদের থেকে বল চেয়ে নেওয়ার পাত্র নন। নিশ্চয়ই মনে মনে অবসরের পরিকল্পনা করছেন তিনি।


আরও পড়ুন-  হেরেও ‘বাজিগর’ সেই বিরাট!


ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ৩৭ বলে ৫৯ রানের ইনিংস খেলেছিলেন ধোনি। তৃতীয় ম্যাচে অবশ্য ৬৬ বলে ৪২ রানের দায়িত্বশীল ইনিংস খেলেছিলেন। কিন্তু তাঁর এই স্লো ব্যাটিং নিয়ে ইতিমধ্যে চারপাশে সমালোচনা শুরু হয়েছে। ভারতীয় ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা ফিনিশার হিসাবে পরিচিত ধোনি। কিন্তু ইদানিং যেন প্রয়োজনের থেকে একটু বেশিই শ্লথ ইনিংস খেলছেন তিনি। তাই তাঁর ফর্ম নিয়েও প্রশ্ন উঠছে। এত প্রশ্ন, এত সমালোচনার কিছুটা হলেও নিশ্চয়ই ধোনির কানে পৌঁছেছে। তবে তিনি স্বভাব মেনেই চুপ।