নিজস্ব প্রতিনিধি: নয়ের দশকের ঠিক শেষের দিকে ভারতীয় ক্রিকেটের 'স্পিড মার্চেন্ট' হয়ে উঠেছিলেন ভেঙ্কটেশ প্রসাদ (Venkatesh Prasad)। ভারতের জার্সিতে খেলা সর্বকালের অন্যতম সেরা ফাস্টবোলার মহম্মদ আজহারউদ্দিন (Mohammad Azharuddin) থেকে শুরু করে সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) মতো ক্যাপ্টেনদের নেতৃত্বে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসাদ বললেই চলে আসে আমির সোহেলের নাম। ৯৬ বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার-ফাইনালে প্রসাদ-সোহেলর লড়াই আজও বাইশ গজে চর্চিত। সেদিন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামীতে ভারতের ২৮৭ রানের জবাবে পাকিস্তান ২৪৮ রান তুলতে সমর্থ হয়েছিল নির্ধারিত ওভারে। ভারত ৩৯ রানে ম্যাচ জিতে নিয়েছিল। প্রসাদ ৪৫ রানে তিন উইকেট তুলে নিয়েছিলেন। তাঁর অন্যতম শিকার ছিল পাক ওপেনার আমির শোহেল। তাঁর উইকেট ছিটকে দিয়েছিলেন মহম্মদ আজহারউদ্দিনের দলের স্টার বোলার। 


আরও পড়ুন: COVID-19 যুদ্ধে ব্যাট ধরলেন Rishabh Pant, অক্সিজেন, বেড ও রিলিফ কিট কিনে দেবেন তিনি


প্রসাদ সাফ জানিয়ে দিলেন যে, কেন তিনি আজহারউদ্দিনকেই বাকি দুই অধিনায়কের থেকে এগিয়ে রাখছেন। একদিনের ক্রিকেটে ভারতীয় দলের পঞ্চম সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বলছেন, "আমি কিন্তু চাইলেই খুব সুকৌশলে উত্তরটা দিতেই পারতাম। বলতেই পারতাম প্রতিটি অধিনায়কই আলাদা। যে যার মতো। কিন্তু আমি সেটা বলব না। আমি সবচেয়ে আজহারের ক্যাপ্টেনসিতে স্বাচ্ছন্দ্য বোধ করেছি।" প্রসাদ আজহারের সমর্থনে আরও বলছেন, "আজহার এমন একজন ক্যাপ্টেন ছিল, যে বলটা আমাকে ছুঁড়ে দিয়ে বলত, আমার কীরকম ফিল্ডিং প্লেসমেন্ট চাই। আর আমি নিজে যখন একটা ফিল্ডিং সাজাচ্ছি, তখন আমার দায়বদ্ধতা থাকে সেই ফিল্ডিং সেটআপেই বল করার। তো বিষয়টা এরকম ছিল।"