নিজস্ব প্রতিবেদন: আগামী ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে ক্রিকেটের একাধিক নিয়ম। বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে ক্রিকেটের আইন প্রণেতা মেরিলিবন ক্রিকেট ক্লাব (MCC)। বদলে যাওয়া নিয়মের ব্যাপারে (MCC's law updates) এবার প্রতিক্রিয়া জানালেন 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। টুইটারে ভিডিও বার্তায় মাস্টার ব্লাস্টার জানিয়ে দিয়েছেন যে, কোন নিয়মে তিনি একেবারেই স্বাচ্ছন্দ্য বোধ করেননি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বদলে যাওয়া নিয়মগুলির মধ্যে অন্যতম হল ক্যাচ আউটের সময় দুই ব্যাটারের প্রান্ত বদলের বিষয়টি। এতদিন ফিল্ডার ক্যাচ ধরার আগে দুই ব্যাটার এক অন্যকে ক্রস নতুন ব্যাটার নন-স্ট্রাইকার প্রান্তে এসে দাঁড়াতেন। তবে এ বার থেকে সেই নিয়ম উঠে যাচ্ছে। বরং নতুন ব্যাটারকে বল ফেস করতে হবে। নতুন এই নিয়মে কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সরাসরি এসে স্ট্রাইক নিতে হবে। ক্রস করার বিষয়টি আর প্রযোজ্য থাকছে না। একমাত্র ওভারের শেষ বলে ব্যাটার ক্যাচ আউট হলে স্বাভাবিকভাবে যেমন বোলিং প্রান্ত বদল হয়, সেক্ষেত্রে নতুন ব্যাটার নন-স্ট্রাইকার প্রান্ত থেকে নিজের ইনিংস শুরু করবেন। এর পাশাপাশি বিতর্কিত 'মানকাডিং'কে (Mankad) স্বীকৃতি দিচ্ছে এমসিসি। জানানো হয়েছে, মানকাডিংকে আর ‘আনফেয়ার প্লে’ অথবা ‘অনৈতিক খেলা’র তালিকায় রাখা হবে না। বরং এটি স্থান পাচ্ছে ‘রান আউট’ সেকশনে।



সচিন বলেন, "এমসিসি কমিটি ক্রিকেটে নতুন নিয়ম এনেছে। এর মধ্যে বেশ কয়েকটি নিয়মের সমর্থনে আমি। প্রথমেই বলব মানকাডিং আউটের কথা। আমি কখনই ওভাবে আউট হওয়াকে মানকাডিং বলায় স্বাচ্ছন্দ্য বোধ করিনি। আমি সত্যিই খুশি যে মানকাডিংকে রান আউট বলা হবে। আমাদের সকলের জন্য এটা ভাল খবর। দ্বিতীয় নিয়মটি হচ্ছে ক্যাচ আউটের সময় দুই ব্যাটারের প্রান্ত বদল। যেখানে নতুন ব্যাটারকে এসে বল ফেস করতে হত। নতুন ব্যাটার স্ট্রাইক নিত। একজন বোলার সফল ভাবে উইকেট নিতে সক্ষম হলে বোলারের সুযোগ থাকা উচিত নতুন ব্যাটারকে বল করার। এই নিয়ম একেবারে স্বচ্ছ। এই নিয়মের পরিবর্তন আমার ভাললেগেছে। ওয়েলডান এমসিসি।" এখন দেখার বাইশ গজে এই নিয়মের পরিবর্তনে খেলার প্রকৃত পরিবর্তনের চিত্রটা ঠিক কী হয়!


আরও পড়ুন: MCC Rules: ব্যাটারদের ক্ষেত্রে চালু হল কোন নতুন নিয়ম? জানতে পড়ুন


আরও পড়ুনবিতর্কিত ‘মানকাডিং’ নিয়ে কোন বড়সড় সিদ্ধান্ত নিল MCC? জানতে পড়ুন


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)