নিজস্ব প্রতিবেদন: ভারতীয় এক বুকির সঙ্গে যোগাযোগের কথা এবং স্পট ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করায় দু'বছরের জন্য শাকিব আল হাসানকে নিষিদ্ধ করে আইসিসি। তবে নিজের দোষ স্বীকার করে নেওয়ায় একবছরের শাস্তি স্থগিত করে ক্রিকেটের নিয়ামক সংস্থা। ২৮ অক্টোবর শাকিবের শাস্তির মেয়াদ শেষ হয়। ২৯ অক্টোবর থেকে তিনি মুক্ত। সব ধরনের ক্রিকেটে এবার অংশ নিতে পারবেন তিনি। আবার ক্রিকেট মাঠে তাঁকে দেখার জন্য মুখিয়ে রয়েছেন তাঁর সতীর্থ থেকে ভক্তরা। মাঠে নামার আগেই সুখবর পেলেন শাকিব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাংলাদেশের জার্সি গায়ে ২০১৯ সালের জুলাই মাসে শেষবার ওয়ান ডে ম্যাচে মাঠে নেমেছিলেন শাকিব আল হাসান। এরপর অক্টোবরের শেষ দিকে যখন আইসিসির নির্বাসনে পাঠায় তখন ওয়ান ডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন শাকিব। নির্বাসন শেষ হতেই ক্রিকেটের নিয়ামক সংস্থার প্রকাশিত ওয়ান ডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সেই শীর্ষস্থান ফিরে পেলেন তিনি। নির্বাসনের কারণে গত এক বছরে আইসিসি র‌্যাঙ্কিংয়ে নাম ছিল না শাকিবের।



নির্বাসিত হবার আগে ৩৭৩ পয়েন্ট ছিল ৩৩ বছর বয়সী তারকা অলরাউন্ডারের। ২০২০ সালের নভেম্বরে সেই একই রেটিং পয়েন্ট নিয়ে ওয়ান ডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ফিরে পেলেন তিনি। দুই নম্বরে রয়েছেন আফগানিস্তানের মহম্মদ নবি।


 


আরও পড়ুন - হ্যামস্ট্রিংয়ের চোট মারাত্মক! ঝুঁকি নিতে নিষেধ করেছিলেন সৌরভ, তবুও মাঠে নামলেন রোহিত শর্মা