নিজস্ব প্রতিনিধি : সচিন তেণ্ডুলকরকে কি টপকে যাবেন বিরাট কোহলি? এখন আর এমন প্রশ্ন শুনে কেউ আঁতকে ওঠেন না। বরং এখন প্রশ্ন করতে হয়, বিরাট কোহলির করা রেকর্ডগুলো এর পর কেউ ভাঙতে পারবেন তো? ব্যাট হাতে নামলেই কিছু না কিছু রেকর্ড। বিরাট কোহলি যেন নিজেকে রোবটে পরিণত করেছেন। এমন রোবট যে ব্যাট নিয়ে বাইশ গজে নামলে রেকর্ড ভাঙেন, না হলে গড়েন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  অবস্ট্রাকটিং দ্য ফিল্ড, বাংলাদেশ-জিম্বাবোয়ে ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত ঘিরে অসন্তোষ


ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজেই সচিন তেন্ডুলকরের এক গুচ্ছ রেকর্ড ভেঙেছেন তিনি। ক্রিকেট বিশ্ব মনে করছে, সচিনের ১০০ সেঞ্চুরির রেকর্ড ভেঙে অনেকটাই এগিয়ে যাবেন বিরাট কোহলি। তা হলে বিরাটের জন্য কোনও বেঞ্চমার্ক সেট করা যেতে পারে? বলে দিচ্ছেন পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার। পাক পেসার তাঁর অফিশিয়াল টুইটারে লিখেছেন, ''গুয়াহাটি, বিশাখাপত্তনমের পর পুণে। পর পর তিন ওডিআই সেঞ্চুরিতে বিরাট কোহলি যেন অন্য মানুষ হয়ে উঠেছে। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে বিরাটের এমন রেকর্ড অসাধারণ। রান মেশিন বিরাট অনবদ্য। চালিয়ে যাও। আমি তোমার জন্য ১২০টি সেঞ্চুরির লক্ষ্যমাত্রা সেট করলাম।'' ২৪টি টেস্ট সেঞ্চুরি ও ৩৮টি একদিনের সেঞ্চুরি। আপাতত বিশ্ব ক্রিকেটে ৬২টি সেঞ্চুরি নিয়ে কোহলি রয়েছেন চার নম্বরে। শেষ ১৫টি একদিনের ইনিংসে বিরাটের ঝুলিতে রয়েছে ১৩৪৮ রান। তার মধ্যে রয়েছে সাতটি সেঞ্চুরি ও তিনটি হাফ-সেঞ্চুরি। ব্যাটিং গড় ১২২.৫৫। 


আরও পড়ুন-  প্রথম ভারতীয় হিসেবে শতরানের হ্যাটট্রিক বিরাট কোহলির


ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে কোহলির দুরন্ত পারফরম্যান্স অব্যহত রয়েছে। এই সিরিজেই তিনি প্রথম ভারতীয় হিসেবে সেঞ্চুরির হ্যাটট্রিক করে ফেলেছেন। কোহলি ছাড়া এই কৃতিত্ব রয়েছে আর মাত্র তিন জনের। পাকিস্তানের জাহির আব্বাস (ভারতের বিরুদ্ধে), দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক (ভারতের বিরুদ্ধে) ও পাকিস্তানের বাবর আজন (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে)।