নিজস্ব প্রতিনিধি: তিনি ভারতের একমাত্র 'চায়নাম্যান' বোলার। এই কিছুদিন আগেও প্রথম একাদশে তাঁর নাম নিয়মিত জ্বলজ্বল করত। কিন্তু আজ কুলদীপ যাদব (Kuldeep Yadav) সেভাবে আর সুযোগ পান না দলে। ২৬ বছরের রিস্টস্পিনারকে এই মরসুমে কলকাতা নাইট রাইডার্স বেঞ্চেই বসিয়ে রেখেছিল। হরভজন সিং, সুনীল নারিন ও বরুণ চক্রবর্তীরা খেলেছেন। কিন্তু কুলদীপ ছিলেন রিজার্ভেই। সেভাবে জাতীয় দল ও আইপিএলে সুযোগ না পাওয়ায় আজ হতাশ কুলদীপ। দেখতে গেলে কুলদীপের সঙ্গে যুজবেন্দ্র চাহালের (Yuzvendra Chahal) বিখ্যাত 'কুলচা' জুটি আজ অতীত!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কুলদীপ বলছেন আজও তিনি উইকেটের পিছনে এমএস ধোনিকে (MS Dhoni) খোঁজেন। অভাব বোধ করেন বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেনের দেওয়া পরামর্শের। এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, উইকেটকিপিং করার সময় ধোনি কুলদীপ-চাহালকে ঠিক যেভাবে আর যেখানে বল করতে বলতেন, তা অক্ষরে অক্ষরে মেনেই চূড়ান্ত সফল হয়েছিলেন এই দুই স্পিনার। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে কুলদীপ বলছেন, "মাঝে মধ্যে মাহি ভাইয়ের পরামর্শের অভাব বোধ করি। এত অভিজ্ঞতা ছিল যে কী বলব! আমাদের উইকেটের পিছন থেকেই গাইড করে দিত। চিৎকার করতে থাকত! এটাই বড্ড মিস করি। এখন ঋষভ এসেছে, ও যত খেলবে ভবিষ্যতে তত বেশি ইনপুট দিতে পারবে।" 


আরও পড়ুন: Suryakumar ও Ishan দের দৃষ্টান্ত দিয়ে পাক নির্বাচকদের বিরুদ্ধে তোপ দাগলেন Mohammad Amir


চাহালের সঙ্গে যুগলবন্দিটাও কুলদীপকে ভাবায়। এই প্রসঙ্গে তাঁর সংযোজন, "মাহিভাই যখন ছিল তখন আমি আর চাহাল এক সঙ্গে খেলেছি। মাহিভাই চলে যাওয়ার পর থেকে আমরা এক সঙ্গে আর খেলিনি। আমিও নিজেও তারপর কয়েকটা ম্যাচই খেলেছি। আমার ১০টা ম্যাচ খেলা উচিত ছিল। আমার হ্যাটট্রিকও ছিল। যদি আমার পারফরম্যান্স সার্বিক ভাবে দেখা যায়, তাহলে ভালই ছিল। কিন্তু কেউ যদি আমাকে ভাঙতে চায়, তাহলে মনে হবে যে, সেই মানের আমি খেলতে পারিনি। এটাও দেখতে হবে আমি কাদের বিরুদ্ধে খেলেছি।"