ওয়েব ডেস্ক: যে ভুলটা তিনি ২০০৫ সালে গ্রেগ চ্যাপেলের ক্ষেত্রে করেছিলেন, সেটা আর এখন করতে চান না। 'এ সেঞ্চুরি ইজ নট এনাফ' নামের বইপ্রকাশ অনুষ্ঠানে গিয়ে সৌরভ বলেন,'২০০৫ সালে কোচ হিসেবে তিনি গ্রেগ চ্যাপেলের নাম প্রস্তাব করেছিলাম। সেসময় আমার কাছে কোচ বাছার একটা সুযোগ ছিল। সেবার ভুল করেছিলাম। এবার আর সেই ভুলটা করতে চাই না।'সৌরভের কথাতেই পরিষ্কার গ্রেগকে কোচ হিসেবে এনে তিনি যে মস্ত বড় ভুল করেছিলেন এই ক্ষেদটা তাঁর এখনও আছে। তিনি গ্রেগ চ্যাপেলের ইন্টারভিউ পর্যন্ত নিয়েছিলেন বলে দাদা জানিয়েছেন। সঙ্গে সৌরভ বলছেন, 'আশা করছি এবার আমি সঠিক সিদ্ধান্ত নিয়ে সঠিক কোচ নির্বাচিত করতে পারব। আমার ভাগ্য ভালো আমি সচিন, লক্ষ্ণণ, সচিব অজয় শিরকে, প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরের সাহায্য পাব। এবার সবাই মিলে একজন যোগ্য ব্যক্তিকে কোচ হিসেবে বেছে নেবো।'


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আজ কলকাতায় কোচ বাছাইয়ের মিটিংয়ের আগে রাতে ঘুম আসেনি বলেও সৌরভ জানিয়েছে। বাংলার মহারাজ এ প্রসঙ্গে ১৯৯৬ সালে লর্ডস টেস্টের প্রসঙ্গ টেনে এনে
বলেন, 'কাল কিছুতেই ঘুম আসছিল না। সবাই ঘুমিয়ে পড়েছিল। আমি ইউ টিউবে আমার লর্ডসের ইনিংসটা দেখলাম। ভাল লাগল। তারপর ঘুম এল।'অনেকে বলেন, লর্ডস টেস্টের আগেও সৌরভ রাতে ঘুমনোনি। দাদার কথাতেই পরিষ্কার গ্রেগ চ্যাপেল ইস্যু তাঁকে এখনও চিন্তায় রাখে। তা না হলে, কোচ বাছাইয়ের কাজে দাদা এত টেনশনে থাকবেন কেন?


পরীক্ষক হয়ে পরীক্ষার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করলেন সৌরভ গাঙ্গুলি । মঙ্গলবার কলকাতায় ভারতীয় দলের কোচ বাছাই করতে বসে নস্ট্যালজিক হয়ে পড়েছিলেন প্রাক্তন অধিনায়ক সৌরভ । সেখানেই ভবিষ্যতে ধোনি-কোহলিদের কোচ হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন মহারাজ ।


১১ বছর আগে ভারত অধিনায়ক হিসেবে  কোচ বাছাই তার বড় ভুল সিদ্ধান্ত ছিল। প্রকাশ্যে স্বীকার করলেন সৌরভ ।


স্বদেশী - বিদেশী মিলিয়ে মোট ২১ জনকে পরীক্ষা নেন বোর্ডের পরামর্শদাতা কমিটির তিন সদস্য সৌরভ গাঙ্গুলি , সচিন তেন্ডুলকর এবং ভিভিএস লক্ষণ ।