দক্ষিণ আফ্রিকা- ২৮৬ ও ১৩০


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত- ২০৯ ও ১৩৫


নিজস্ব প্রতিবেদন: ডোবালো ভারতের ব্যাটিং। হাতছাড়া হল প্রথম টেস্ট ম্যাচ।


বিশ্বের এক নম্বর টেস্ট দলকে মাত্র সাড়ে তিন ঘণ্টায় খতম করল ফিলান্দের-মর্কেলরা। দ্বিতীয় ইনিংসে বিরাটদের মেরুদণ্ড একাই ভেঙে দিলেন ভার্নন ফিলান্দের। মাত্র ২০৮ রান তাড়া করতে গিয়ে ১৩৫ রানেই গুটিয়ে গেল ভারত।


কেপটাউনে সোমবার সকাল থেকেই দেখা গিয়েছে ভারতীয় বোলিং দাপট। চতুর্থ দিনে মাত্র ৬৫ রান যোগ করে ১৩০ রানেই অল আউট হয় প্রোটিয় বিগ্রেড। যশপ্রীত বুমরাহ, মহম্মদ সামিরা ৩টি করে উইকেট পান। ভুবনেশ্বর কুমার এবং হার্দিক পান্ডিয়া পেয়েছেন ২টি উইকেট। ভারতের কাছে লক্ষ্যমাত্রা ছিল মাত্র ২০৮। হাতে ছিল দেড় দিন। কিন্তু দক্ষিণ আফ্রিকার ঝোড়ো পেসের কাছে ফুত্কারে উড়ে গেল কোহলিরা। অধিনায়ক ২৮ এবং রবিচন্দ্রন অশ্বিনের ৩৭ রান এই ইনিংসের সর্বোচ্চ। মাত্র ৪০ রানেই ৩টি উইকেট হারায় ভারত। সেখানেই বড়সড় বিপর্যয়ের মধ্যে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। অধিনায়কের মরিয়া চেষ্টাতেও বাঁচানো যায়নি টিম-ইন্ডিয়াকে।


আরও পড়ুন- ম্যান্ডেলার দেশে 'দাদাগিরি' ভারতীয় বোলারদের, জয়ের জন্য দরকার ২০৮


প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকা টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে ২৮৬ রানে অল আউট হয়ে যায় ডুপ্লেসিসের দল। অধিনায়ক ডুপ্লেসিস এবং এবি ডিভিলিয়ার্স যথাক্রমে ৬২ ও ৬৫ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে কোনও লিড নিতে পারেনি কোহলিরা। ২০৯ রানে গুটিয়ে যায় তারা। হার্দিক পান্ডিয়ার অনবদ্য ৯৩ রানে সে যাত্রায় মান রক্ষা হয়ে ছিল বিরাট-টিমের। কিন্তু দ্বিতীয় ইনিংসে পান্ডিয়া এক। আর ভারতকে প্যাভিলিয়নে ফিরতে হয় শূন্য হাতে।


আরও পড়ুন- ধোনির রেকর্ড ভাঙল শিলিগুড়ির পাপালি