অমৃতাংশু ভট্টাচার্য


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বকাপ দেখতে এসেছি তার প্রমান কী? হাতেনাতে চাই প্রমান। বহু বছর পর ফের একবার বিশ্বকাপের দিনগুলো মনে করিয়ে দেওয়ার জন্য। তাই বিশ্বকাপ দেখতে আসা সব দেশের ফ্যানরা ছোটেন 'সুভেনির' অর্থাত্ বিশ্বকাপের স্মারক সংগ্রহ করতে। আর এটাই হয়ে দাঁড়িয়েছে ফিফা তথা আয়োজক দেশের অর্থ সংগ্রহের একটা বড় রাস্তা।



সে কফি মাগই হোক অথবা ফ্রিজ ম্যাগনেট হোক অথবা লাইটার - সবকিছুর গায়েই একটা করে রাশিয়া ২০১৮ আর ফিফা'র স্ট্যাম্প মেরে দিয়ে দেদার চলছে বেচা-কেনা। হটকেকের মতো বিকিয়ে যাচ্ছে এই বিশ্বকাপের ম্যাসকট 'জাবিভাকা'র বিভিন্ন সাইজের রেপ্লিকা। কিন্তু মজাটা হচ্ছে অন্য জায়গায়। ফিফার অফিসিয়াল সুভেনির শপে এই জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। বাইরে একই জিনিস পাওয়া যাচ্ছে অনেকটাই কম দামে। তাতেও কিন্তু ফিফার হলোগ্রাম করা।



আরও পড়ুন -  জুয়া যখন ফুটবল মজা


যে জিনিসটা সেন্ট পিটার্সবার্গে ১০০ রুবেলে কিনেছি সেটাই কাজানে পাওয়া যাচ্ছে ৮০ রুবেলে। আর এই জিনিস মস্কোর রেড স্কোয়ারের পাশে নিকোলেকস স্ট্রিটে পাওয়া যাচ্ছে ৪৫০ রুবেলে। এক বন্ধু খবর দিলেন মস্কোর আর্বাট স্ট্রিটে এক খুব সস্তার মার্কেট আছে। সেখানে অনেক কম দামে পাওয়া যাচ্ছে সুভেনিরগুলো। গিয়ে দেখলাম নিকোলেকস স্ট্রিটের থেকে হয়তো কম কিন্তু দামের দিক থেকে অন্য সব শহরকে পেছনে ফেলে দিচ্ছে এই সস্তার মার্কেট।



মস্কোর এক সুভেনির শপে দেখা হয়ে গেল এক ভারতীয় সেলসম্যানের সঙ্গে। কাশ্মীর থেকে এসেছেন হামিদ। বছর ছয়েক হল মস্কোই ঘরবাড়ি। প্রাণখুলে হিন্দিতে কথা বলতে পেরে দেশওয়ালি ভাইয়ের থেকে জানতে চাইলাম, "দামের এত তারতম্য কেন?" হামিদ হেসে জবাব দিল , "দাম বেশি তো হবেই! ইয়ে মস্কো হ্যায় মেরে ভাই।"