নিজস্ব প্রতিবেদন :  ম্যাচ গড়াপেটায় জর্জরিত শ্রীলঙ্কা ক্রিকেট। সনৎ জয়সূর্যের বিরুদ্ধে আচরণবিধি ভাঙার অভিযোগ  উঠেছে। গড়াপেটার দায়ে শ্রীলঙ্কার বোলিং কোচ এবং প্রাক্তন বোলার নুয়ান জয়সাকে নির্বাসিত করেছে আইসিসি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি প্রাক্তন লঙ্কা পেসারের বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ সামনে এনেছে তা নিয়ে বিতর্ক এত সহজে মিটবে বলে মনে হচ্ছে না। জয়সার বিরুদ্ধে অভিযোগ, তিনি ম্যাচের ফল ইচ্ছাকৃত ভাবে প্রভাবিত করার ব্যাপারে ক্রিকেটারদের উৎসাহ দিয়েছিলেন। বুধবার আইসিসি এক বিবৃতিতে জানায়, ''নুয়ান জয়সাকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছে। তাঁর এই নির্বাসন এখন থেকেই শুরু হচ্ছে।" শ্রীলঙ্কার প্রাক্তন পেসার জয়সা পয়লা নভেম্বর থেকে ১৪ দিন সময় পাচ্ছেন তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগের উত্তর দেওয়ার জন্য। তার আগে এ নিয়ে আর কোনও মন্তব্য করা হবে না বলেও জানিয়ে দিয়েছে আইসিসি।


যে সব ধারায় জয়সার বিরুদ্ধে আইসিসি অভিযোগে এনেছে সেগুলি হল :
২.১.১ - যেখানে সরাসরি গড়াপেটা করার চেষ্টা বা অন্যায় ভাবে আন্তর্জাতিক ম্যাচের ফলাফলকে প্রভাবিত করার কথা বলা হয়েছে।
২.১.৪ - যেখানে সঙ্গী ক্রিকেটারকে দুর্নীতিতে উৎসাহিত করার প্রলোভন দেখানোর কথা বলা আছে।
২.৪.৪ - আইসিসি-র এই ধারায় দুর্নীতি সংক্রান্ত প্রস্তাব পেয়েও তা গোপন করার কথা বলা আছে।


আরও পড়ুন - অভিষেক বিশ্বযুদ্ধের আগে, এখনও অপরাজিত এই ক্রিকেটার!


শ্রীলঙ্কার হয়ে ৩০টি টেস্ট এবং ৯৫টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন নুয়ান জয়সা। ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কা দলের বোলিং কোচ হিসেবে যুক্ত হয়েছেন তিনি। সম্প্রতি আইসিসি-র দুর্নীতি দমন শাখার কর্তারা জানিয়েছিলেন, তাঁরা তদন্তের জন্য শ্রীলঙ্কায় আছেন। সেই তদন্ত নিয়ে শ্রীলঙ্কার সরকারকেও জানানো হয়েছে। তার মধ্যেই জয়সূর্যের বিরুদ্ধে অভিযোগ সঙ্গে জয়সার নির্বাসন তদন্তে নতুন মাত্রা যোগ করবে বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।