জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ও সর্বকালের অন্যতম সেরা টেস্ট ব্যাটার স্টিভ স্মিথ (Steve Smith)। ভারতের মাটিতে বর্ডার-গাভাসকর (Border-Gavaskar Trophy) ট্রফি খেলার জন্য মুখিয়ে আছেন তিনি। ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia) বহু প্রতীক্ষিত চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে আগামী ৯ ফেব্রুয়ারি। নাগপুরে সিরিজ ওপেনারে মুখোমুখি রোহিত শর্মা (Rohit Sharma) ও প্যাট কামিন্স (Pat Cummins)। ২০০৪ সালের পর ভারতে আর টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা, ভারতের মাটিতে গত ১৪ বছরে মাত্র একটি টেস্ট জিতেছে অজিরা। তবে ১৭ বছরের খরা কাটিয়ে এবার ভারত থেকে ট্রফি নিয়ে ফিরতে মরিয়া প্যাট কামিন্সরা। স্মিথরা ভারতে এসে সরাসরি টেস্ট খেলতে শুরু করে নেবে। কোনও ট্যুর ম্যাচ খেলছেন না তাঁরা। স্মিথ সাফ জানাচ্ছেন যে, তাঁদের ভারতে ট্যুর ম্য়াচ না খেলার সিদ্ধান্ত একদম ঠিক। পাশাপাশি ভারতকে ফাইনাল ফ্রন্টিয়ার মানতেও নারাজ তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে আসার আগে স্মিথ একাধিক মিডিয়ার সঙ্গে কথা বলেছেন। দ্য ডেইলিতে দেওয়া সাক্ষাৎকারে স্মিথ বলেন, 'শেষবার আমাদের প্র্যাকটিসের জন্য় গ্রিন-টপ দেওয়া হয়েছিল। যেটা ছিল একেবারে অপ্রাসঙ্গিক। এর থেকে ভালো নিজেদের নেটে অনুশীলন হবে। আমাদের স্পিনাররা যত পারবে আমাদের বল করবে। দেখি কবে মাঠে নামতে পারি। আমার মনে হয় ভারতে ট্যুর ম্যাচ না খেলার সিদ্ধান্ত একদম ঠিক।' অন্যদিকে ডেলি টেলিগ্রাফে দেওয়া সাক্ষাৎকারে স্মিথ সাফ বলছেন যে, ভারত তাঁদের কাছে ফাইনাল ফ্রন্টিয়ার নয়। স্মিথের সংযোজন, 'অবশ্যই ভারত-অস্ট্রেলিয়া বড় সিরিজ। আমি জানি না ফাইনাল ফ্রন্টিয়ার কি না! আগামী ছয় মাস ভারত এবং ইংল্যান্ড আমাদের প্রতিপক্ষ। অস্ট্রেলিয়ান টেস্ট ক্রিকেটার হিসাবে বলব,সম্ভবত সবচেয়ে বড় দুই দল। আমাদের সামনে চ্যালেঞ্জ রয়েছে। তবে ছেলেরা প্রস্তুতষ। আমি কখনও ভারতে জিতিনি। তিনবার গিয়েছি। সত্যি বলতে ভারতে খেলা খুবই কঠিন।'


আরও পড়ুন: Glenn Maxwell: এখন তিনি ধারাভাষ্যকার! খেলতে আসছেন না ভারতে, বুক ভাঙছে ম্যাক্সওয়েলের


স্মিথ নতুন বছর শুরুই করেছেন সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে। এরপর বিগ ব্যাশ লিগেও জোড়া সেঞ্চুরি করেছেন তিনি। স্মিথ বলছেন, 'মনে হচ্ছে, যেন ২০১৭ সালে ফিরে গিয়েছি আমি। শুনতে অবাক লাগছে ঠিকই। আমি সেসময় বেশ কিছু রান করেছিলাম। ভালো জায়গায় আছি। আশা করি আগামী ছয় মাস আমার এবং দলের জন্য বড় কিছু হবে। আমি স্পিনিং ট্র্যাকে খেলতে ভালোবাসি। মজা হয় খুব। কিছু না কিছু সবসময় ঘটতেই থাকে। ভারতে যদি স্পিনিং ট্র্যাক না হয়, তাহলে কিছুটা পাটা পিচ হবে। সেখানে বড় রান করাই যায়। আমি ভারতে যাওয়ার আগে ছেলেদের এই কথাটাই বলব। আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, পিচ বুঝেই ভারতে খেলতে হবে।' 


অস্ট্রেলিয়ার ভারত সফরের সূচি:
৯-১৩ ফেব্রুয়ারি, প্রথম টেস্ট, নাগপুর
১৭-২১ ফেব্রুয়ারি, দ্বিতীয় টেস্ট, দিল্লি
১-৫ মার্চ, তৃতীয় টেস্ট, ধরমশালা
৯-১৩ মার্চ, চতুর্থ টেস্ট, আহমেদাবাদ
১৭ মার্চ, প্রথম ওয়ানডে, মুম্বই
১৯ মার্চ, দ্বিতীয় ওয়ানডে, বিশাখাপত্তনম
২২ মার্চ, তৃতীয় ওয়ানডে, চেন্নাই


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্টের ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএস ভরত, ঈশান কিশান, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট ও  সূর্যকুমার যাদব।


১৮ জনের অস্ট্রেলিয়া দল: প্যাট কামিন্স (অধিনায়ক), স্টিভ স্মিথ (সহ-অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, পিটার হ্যান্ডসকম্ব, জোস হ্যাজেলউড, ট্রাভিস হেড, উসমান খোয়াজা, মার্নাস লাবুশানে, ন্যাথান লিঁও, ল্যান্স মরিস, টড মুরফি, ম্যাট রেনশঁ, মিচেল স্টার্ক, মিচেল সুইপসন এবং ডেভিড ওয়ার্নার।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)