নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজ সফরেও দলকে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি। নির্বাচকদের এমন সিদ্ধান্তে হতবাক সুনীল গাভাসকর। তাঁর বক্তব্য, দীনেশ কার্তিক, কেদার যাদবরা খারাপ খেলার জন্য বাদ পড়লেন। অথচ দলকে ফাইনালে পৌঁছতে না পেরেও অধিনায়ক হিসেবে টিকে গেলেন বিরাট। অধিনায়ক নির্বাচন নিয়ে নির্বাচকরা একটা আনুষ্ঠানিক বৈঠক করতে পারতেন বলেও অভিমত প্রবাদপ্রতিম ব্যাটসম্যানের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একটি ইংরেজি দৈনিকে গাভাসকর লিখেছেন, অধিনায়ক নির্বাচন নিয়ে কোনও বৈঠক ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচন করে ফেললেন নির্বাচকরা। প্রশ্ন উঠছে, নির্বাচক কমিটি অধিনায়ক নির্বাচন করছে নাকি বিরাটের ইচ্ছায়।


গাভাসকর আরও লিখেছেন, যত দূর জানি বিশ্বকাপ পর্যন্ত বিরাটকে অধিনায়ক করা হয়েছিল। তারপর তো অন্তত একটা ৫ মিনিটের বৈঠক করে তাঁকে পুনর্নির্বাচিত করতে পারতেন নির্বাচকরা। একইসঙ্গে কোহলির অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন গাভাসকর। তাঁর মতে, নির্বাচকরা চোখ বন্ধ করে রেখেছেন। দল নির্বাচন নিয়ে নিজের মতামত দিতে বৈঠকে ডাক পেলেন কোহলি। কিন্তু তাঁর নির্বাচন নিয়ে কোনও বৈঠক হল না। বার্তাটা গেল, খারাপ পারফরম্যান্সের কারণে বাদ পড়লেন কেদার যাদব, দীনেশ কার্তিকরা। প্রত্যাশার চেয়ে খারাপ ফল করেছেন বিরাট, দল ফাইনাল পর্যন্ত পৌঁছয়নি। অথচ টিকে গেলেন বিরাট কোহলি।           


ওয়েস্ট ইন্ডিজ সফরে টিটোয়েন্টি, একদিনের ম্যাচ ও টেস্টের জন্য অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে নির্বাচন করেছে এমএসকে প্রসাদ নেতৃত্বাধীন কমিটি। 


বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় টিম ইন্ডিয়া। তারপরই প্রকাশ্যে আসে, দলের মধ্যে রোহিত শর্মা ও বিরাট কোহলির অভ্যন্তরীণ বিবাদ। নিজের পছন্দমতো ক্রিকেটারদের বিরাট চূ়ড়ান্ত একাদশে সুযোগ দিয়েছেন বলেও খবর। বিরাটের পক্ষপাতিত্ব না-পসন্দ রোহিত শর্মা। এর মধ্যেই বিসিসিআই সূত্রে খবর আসে, তিন ধরনের ক্রিকেটে আলাদা অধিনায়ক রাখার ভাবনাচিন্তা করছেন নির্বাচকরা। 


আরও পড়ুন- পরিবেশ সচেতনতায় গভীর জঙ্গলে বিয়ার গ্রিলসের সঙ্গে দুঃসাহসিক অভিযানে নমো