নিজস্ব প্রতিনিধি : মজা করে কেউ কেউ বলছিলেন, ক্রিকেটের শরীর থেকে একটা অলঙ্কার খুলে নেওয়ার মতো ব্যাপার। টেস্ট ক্রিকেটে টস থাকবে কিনা তা নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল আইসিসির মিটিংয়ে। সেই মতো মুম্বইয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার আলোচনাসভার প্রধান বিষয় ছিল টস। দু'দিনের মিটিং শেষে অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি টেস্টে টসের রীতি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিল। আইসিসির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ''টস টেস্ট ক্রিকেটের একটা গুরুত্বূর্ণ অংশ। ক্রিকেটে টসের একটা আলাদা আভিজাত্য ও আকর্ষণ রয়েছে। সেটা মাথায় রেখেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।''


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ভারতের বিরুদ্ধে ম্যাচ, কায়দা করে দল সাজাল আফগানিস্তান


টেস্ট ম্যাচে উইকেট তৈরির ক্ষেত্রে আয়োজক দেশ সুবিধা পায়। আইসিসি এই প্রবণতা আটকানোর জন্য ব্যবস্থা নিতে চেয়েছিল। আইসিসির ক্রিকেট কমিটির কয়েকজন সদস্য প্রস্তাব দিয়েছিলেন, সফরকারী দল প্রথমে ব্যাট বা বল করার সিদ্ধান্ত নেওয়ার সুবিধা পাক। তার জন্য টস প্রথা তুলে দেওয়ার প্রসঙ্গ উঠেছিল। কিন্তু বেঁকে বসেন অন্য সদস্যরা। তাদের যুক্তি, টস না থাকলে আখেরে টেস্ট ক্রিকেটের আকর্ষণ কমে যাওয়ার সম্ভাবনা থাকে। 


আরও পড়ুন- এক ড্রেসিংরুমে ভারত-পাক ক্রিকেটাররা, কী হতে পারে জানালেন অ্যান্ডি ফ্লাওয়ার


অদূর ভবিষ্যতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করার পরিকল্পনা করেছে আইসিসি। সেক্ষেত্রে প্রতিযোগিতামূলক উইকেট প্রস্তুতের ক্ষেত্রে বেশি জোর দিচ্ছে তারা। আয়োজক দল নিজেদের সুবিধামতো উইকেট তৈরি করলে ম্যাচের প্রতিযোগিতায় প্রভাব পড়তে পারে। ক্রিকেট কমিটির সদস্যরা তাই গত দু'দিন ধরে এই ব্যাপারে আলোচনা করেছেন। উইকেটের জন্য যেন কোনওভাবেই খেলার প্রতিযোগিতা নষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখবে আইসিসি। এছাড়াও মাঠে ক্রিকেটারদের আচার-ব্যবহারের ব্যাপারটিও অনিল কুম্বলের নেতৃত্বাধীন কমিটির আলোচনার বিষয় ছিল। সম্প্রতি বল বিকৃ্তির অভিযোগের জেরেই নড়েচড়ে বসেছে আইসিসি। মাঠে ক্রিকেটারদের কার্যকলাপের ক্ষেত্রে কড়া নজরদারি রাখতে চাইছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।