নিজস্ব প্রতিবেদন: করোনা পরবর্তী ক্রিকেট মারণ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে  এবং ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক নিয়ম চালু করেছে ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। যার মধ্যে অন্যতম বলের পালিশ ধরে রাখতে থুতু বা লালার ব্যবহার করা যাবে না। অর্থাৎ, থুতু এবং লালার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের মধ্য দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে বাইশ গজে। সাউদাম্পটনে প্রথম টেস্টে সেই ভুল কেউ করেননি, কিন্তু ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় টেস্টেই নিয়ম ভাঙলেন ইংল্যান্ডের এক ক্রিকেটার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


নিয়ম ভেঙেছেন ইংল্যান্ডের ক্রিকেট ডম সিবলি। ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন ফিল্ডিং করার সময় বলে থুতু লাগিয়ে ফেলেন সিবলি। সঙ্গে সঙ্গে এই ঘটনা মাঠের দুই আম্পায়ার মাইকেল গফ এবং রিচার্ড ইলিংওয়ার্থের নজরে আসে। নিজের দোষ স্বীকার করে নেন সিবলিও। এরপরেই অনফিল্ড আম্পায়াররা বল স্যানিটাইজ করে আবার খেলা শুরু করেন। যদিও তারপর অবশ্য আর কোনও সমস্যা হয়নি।


 


কিন্তু করোনার নিয়ম জেনেও কেন এমন ভুল করলেন সিবলি সেই নিয়ে কিন্তু প্রশ্ন উঠতে শুরু করেছে। আম্পায়ারদের নজর এড়িয়ে গেলে থুতু বা লালা থেকে সংক্রমণের ঝুঁকি তৈরি হতে পারত বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। প্রসঙ্গত এর আগে ইংল্যান্ডের আর এক ক্রিকেটার জোফরা আর্চার করোনার প্রটোকল ভাঙায় বিতর্ক তৈরি হয়েছে। এমনকি নিয়ম ভাঙার জন্যই দ্বিতীয় টেস্ট থেকে বাদ পড়েন তিনি।


 


আরও পড়ুন - আজ ICC-এর বোর্ড মিটিং, নির্ধারিত হতে পারে টি-২০ বিশ্বকাপের ভাগ্য!