সব্যসাচী বাগচী: উমরান মালিকের (Umran Malik) উত্থানের কাহিনীর সাক্ষী তিনি। উমরানকে প্রথম দেখার পরই তাঁর মনে হয়েছিল ছেলেটা অনেক দূর যাবে। আর সেটাই হল। চলতি আইপিএল-এ (IPL 2022) সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) জার্সি গায়ে চাপিয়ে বাইশ গজে আগুনে বোলিং করছেন ‘শ্রীনগর এক্সপ্রেস’ (Srinagar Express)। স্বভাবতই ভাতৃসম উমরানকে নিয়ে উচ্ছ্বসিত পরভেজ রসুল (Parvez Rasool)। বাংলাদেশ থেকে ঢাকা প্রিমিয়ার লিগ খেলার ফাঁকে জি ২৪ ঘন্টাকে হোয়াটসঅ্যাপ কলে বিসিসিআই-এর সভাপতি (BCCI President) সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) কাছে আবেদন করলেন প্রাক্তন অফ স্পিনার। তাঁর আর্জি উমরানকে যেন টিম ইন্ডিয়ার (Team India) জন্য আগলে রাখা হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) থেকে প্রথমবার টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়েছিলেন পরভেজ। এমনকি ভূস্বর্গ থেকে তিনিই প্রথম ক্রিকেটার যিনি আইপিএল জগতে পা রেখেছিলেন। সেই পরভেজ বলেন, “উমরান এই মুহূর্তে জীবনের সেরা ফর্মে রয়েছে। ওকে সবাই সাদা বলে আগুনে বোলিং করতে দেখে লাফালাফি করলেও, উমরান কিন্তু লাল বলেও দারুণ পারফরম্যান্স করে। আমার মতে ও ভবিষ্যতে টিম ইন্ডিয়ার সম্পদ হয়ে উঠতে পারে। সেইজন্য বিসিসিআই-এর উমরানকে আগলে রাখা উচিত। গত আইপিএল-এ ভাল পারফরম্যান্স করার জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপে উমরানকে নেট বোলার হিসেবে নিয়ে যাওয়া হয়েছিল। এ বার তো প্রতি ম্যাচেই ছেলেটা আগুনে বোলিং করছে। তাই ওর জাতীয় দলে সুযোগ পাওয়া উচিত।“



এই প্রসঙ্গে শুধু ভারতীয় ক্রিকেট বোর্ড নয়, বোর্ড সভাপতির কাছেও আবেদন করলেন পরভেজ। তিনি যোগ করেন, “দাদা ভারতের অন্যতম সেরা অধিনায়ক। ওঁর নেতৃত্বে অনেক ছোট শহর থেকে মহম্মদ কাইফ, জাহির খান, বীরেন্দ্র শেহওয়াগ, ইরফান পাঠানের মতো ক্রিকেটার উঠে এসেছে। দাদা যদি উমরানের দিকে নজির দেন তাহলে ছেলেটার জীবন বদলে যাবে।“ এহেন উমরানের আগ্রাসন দেখে তাঁর প্রশংসা করেছিলেন খোদ বোর্ড প্রধান মহারাজ।


আগুনে বোলিং তো শুরু থেকেই করছিলেন। ইতিমধ্যে ১০ ম্যাচে ১৫টি উইকেট নিয়ে ফেলেছেন। সেরা পারফরম্যান্স গুজরাত টাইটান্সের (Gujarat Titans) বিরুদ্ধে। সেই ম্যাচে ২৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এরমধ্যে আবার বৃহস্পতিবার নিজের রেকর্ড ভেঙে দিলেন উমরান। দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে এই তরুণের হাত থেকে বেরিয়েছে দ্রুততম ডেলিভারি। ১৫৭ কিলোমিটার গতিতে বল করলেন উমরান। যা দেখে সবার চোখ কপালে উঠে গিয়েছে। এর আগে ১৫৪ কিলোমিটার গতিবেগে বল করেছিলেন। সেই ম্যাচে কোন উইকেট না পেলেও উমরানের বলে গতির অভাব ছিল না। ১৫৭ কিলোমিটার গতিতে বল করার পাশাপাশি ঋষভ পন্থদের (Rishabh Pant) বিরুদ্ধে বৃহস্পতিবার ১৫৬ ও ১৫৪.৮ কিলোমিটার গতিবেগে বল করেছিলেন এই তরুণ।



শুধু পরভেজ নন, সুনীল গাভাসকরে (Sunil Gavaskar) মতো কিংবদন্তিও উমরানকে টেস্ট খেলতে দেখার জন্য মুখিয়ে আছেন। কিন্তু এখনও পর্যন্ত এই তরুণের কাছে লাল বলে খেলার তেমন অভিজ্ঞতা নেই। জম্মু ও কাশ্মীরের হয়ে মাত্র তিনটি রঞ্জি ট্রফির (Ranji Trophy) ম্যাচ খেলেছিলেন উমরান। গত বছর বাংলার (Bengal) বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে একটিমাত্র বিজয় হাজারে (Vijay Hazare) ট্রফি খেলার সুযোগ হয়েছিল। সেই ম্যাচে আবার ১০ ওভারে ৯৮ রান বিলিয়েছিলেন উমরান। তাও আবার মাত্র একটি উইকেটের বিনিময়ে।


যদিও পরভেজ মনে করেন অভিজ্ঞতা কম থাকলেও উমরানের সমস্যা হবে না। কারণ আইপিএল-এর মঞ্চে ডেল স্টেইনের (Dale Steyn) সঙ্গে ওর আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। তাই মহম্মদ শামি (Mohammed Shami), জসপ্রীত বুমরাদের (Jasprit Bumrah) সঙ্গে থাকলে উমরান আরও নিখুঁত হয়ে উঠবে।



তিনি ফের বলেন, “মানলাম ওর ঘরোয়া ক্রিকেট খেলার অভিজ্ঞতা কম। কিন্তু আইপিএল-এ গত দুই বছর ধরে হায়দরবাদের সঙ্গে রয়েছে। এরমধ্যে সবচেয়ে বড় প্রাপ্তি হল উমরান এ বার ডেল স্টেইনের সান্নিধ্য পেয়েছে। স্টেইনের কাছে থেকে ও কতটা পরিণত হয়েছে সেটা সবাই দেখতে পাচ্ছি। তাই উমরান যদি ঘরের মাঠ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেয়ে যায় তাহলে আমি অন্তত অবাক হব না।“


মঞ্চ আইপিএল হলেও ‘শ্রীনগর এক্সপ্রেস’ সাদা বলের ক্রিকেটে ইতিমধ্যেই পরিচিতি পেয়েছেন। তবে তাঁর টেস্ট অভিষেক দেখার অপেক্ষায় রয়েছেন এক সময় সাড়া জাগালেও, হঠাৎ ভারতীয় দল থেকে ‘ব্রাত্য’ হয়ে যাওয়া এই অলরাউন্ডার।


কারণ বোর্ড সভাপতির নাম যে সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি শুধু ক্রিকেট কর্তা নন, তিনি টিম ইন্ডিয়ার নতুন যুগের সূচনাও করেছিলেন।


আরও পড়ুন: Cheteshwar Pujara: বড় যুদ্ধের জন্য তৈরি ‘চে পূজারা’! জানিয়ে দিলেন গর্বিত বাবা


আরও পড়ুন: Exclusive, IPL 2022: অখ্যাত Mohsin-এর কাছে নাকি Shami-র থেকে বেশি রসদ আছে! কেন এমন দাবি করলেন ছোটবেলার কোচ?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)