নিজস্ব প্রতিবেদন: ভারতীয় দলের অধিনায়কত্ব হারিয়ে বিরাট কোহলির (Virat Kohli) ব্র্যান্ড ভ্যালু পড়ল অনেকটাই! এমনটা রিপোর্ট দিয়েছে নিউইয়র্কের বহুজাতিক আর্থিক পরামর্শ প্রদানকারী সংস্থা ডাফ অ্যান্ড ফেল্পস (Duff & Phelps)। গতবছর কোহলির ব্র্যান্ড ভ্যালু ২১ শতাংশ থেকে ১৮৫.৭ মিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি পড়েছে। যদিও কোহলি মোস্ট ভ্যালুয়েবল ব্র্যান্ড অ্যাম্বাসডরের তালিকায় শীর্ষেই আছেন। ২০২০ সালে কোহলির মোট ব্র্যান্ড ভ্যালু ছিল ২৩৭.৭ মিলিয়ন ডলার।
 
কোহলি ভারতীয় দলের টি-২০ অধিনায়কত্ব ছাড়ার পর তাঁর থেকে ওয়ানডে ক্যাপ্টেনসি কেড়ে নেয় বিসিসিআই। এরপর কোহলি লাল বলের ক্রিকেটেও আর অধিনায়ক থাকবেন না বলে জানিয়ে দেন। প্রাক্তন ভারত অধিনায়কের বাজারদরের প্রসঙ্গে ডাফ অ্যান্ড ফেল্পসের ম্যানেজিং ডিরেক্টর অবিরান জৈন বলেন, "কোহলির সাম্প্রতিক মাঠের কার্যকলাপের প্রভাব ফেলেছে ব্র্যান্ড কোহলিতে। যদিও কোহলি এখনও ৩০টির বেশি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত। সবরকমের প্রোডাক্ট ক্যাটাগরির সঙ্গেই তাঁর পোর্টফোলিও জুড়ে আছে।"
 
অদ্ভুত ভাবে ভারতের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনির (MS Dhoni) ব্র্যান্ড ভ্যালু গতবছর ৬১.২ মিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে সন্ন্যাস নেওয়ার পরেও খেলে যাচ্ছেন আইপিএল। আজও কোটি কোটি অনুরাগীরা ধোনি বলতে অজ্ঞান। কোহলি যেখানে ৩০টি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত, সেখানে ধোনি যুক্ত ২৫টি ব্র্যান্ডের সঙ্গে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: সামাজিক অসম্মান, Ishan Porel-এর বিরুদ্ধে মামলা করার কথা ভাবছেন Dr. Sisir Chakraborty


আরও পড়ুন:  Yuzvendra Chahal, IPL 2022: আবেগি চাহাল মুখ খুললেন! RCB-র এই আচরণ মেনে নিতে পারেননি


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)