নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির (Virat Kohli) কাছ থেকে একদিনের দলের অধিনায়কত্ব কেড়ে নেওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়া উত্থাল। রোহিত শর্মার (Rohit Sharma) হাতে সীমিত ওভারের পুরো দায়িত্ব তুলে দেওয়ার পর থেকে নেটিজেনদের কাছে এই মুহূর্তে কাঠগড়ায় বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও সচিব জয় শাহ (Jay Shah)। তবে ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir) মনে করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তের জন্য আখেরে শাপে বর হবে। ফের একবার পুরনো খুনে মেজাজে ধরা দিতে পারেন ব্যাটার কোহলি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গম্ভীর বলেন, "রোহিতের ক্ষেত্রেও কিন্তু ব্যাপারটা একই রকম। কারণ লাল বলের খেলায় রোহিতকে নেতৃত্বের চাপ নিতে হচ্ছে না। এতে অনেক খোলা মনে রোহিত ব্যাট করতে পারবে। আর সেটা করতে পারলে তো দিনের শেষে দলেরই লাভ হবে। সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্বের চাপ সরে যাওয়ার পর কোহলিকে পুরনো মেজাজে পাওয়া গেলে সেটা হবে সোনায় সোহাগা। আমার মতে তো কোহলি চাপমুক্ত হয়ে ব্যাট করলে সাদা বলের খেলায় বিপক্ষের কাছে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।"  


আরও পড়ুন: পুরনো বন্ধু Rahul Dravid-এর কোন দর্শনে মজেছেন Sourav Ganguly?


বোর্ডের নেতৃত্ব বদলের সিদ্ধান্তে দ্বিধাবিভক্ত ক্রিকেট মহল। সৌরভের পাশে কয়েক জন রয়েছেন। অপেক্ষায় রয়েছেন অধিনায়ক রোহিতের নতুন ইনিংসের। তেমনই আবার অনেকে কোহলির প্রতিও সহানুভূতিশীল। যদিও গম্ভীর মনে করেন টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে ভিন্ন অধিনায়ক নিযুক্ত করার সিদ্ধান্ত ঠিক। তাঁর দাবি কোহলি ও রোহিতের হাতে ভারতীয় ক্রিকেট এখন নিরাপদ। 


গম্ভীর যোগ করেন, "দুই ফরম্যাটে দুজন অধিনায়ক থাকলে ভারতীয় দলের উপকার হবে। সাদা বলের ক্রিকেটে আরও প্রস্তুতি নিতে পারবে রোহিত। অধিনায়ক হিসেবে রোহিত ভারতের হয়ে ভাল ফল করবে। আমার মতে ভারতীয় ক্রিকেট দল নিরাপদ হাতে রয়েছে, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে। টেস্ট ক্রিকেটকে কোহলি আলাদা গুরুত্ব দেয়। তাই ওর হাতে টেস্ট ক্রিকেট সুরক্ষিত।"  


গত দুই বছর কোহলির ব্যাটে বড় রান নেই। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে গোলাপি বলের টেস্টে শেষ বার শতরান করেছিলেন তিনি। এমনকি একদিনের ফরম্যাটেও বড় রান অনেকদিন ধরে অধরা। ২০১৯ সালে বিশ্বকাপ অভিযান শেষ হওয়ার পরেই ওয়েস্ট ইন্ডিজ উড়ে গিয়েছিল ভারতীয় দল। সেখানে গিয়ে পোর্ট অফ স্পেনে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পরপর ১২০ ও অপরাজিত ১১৪ রান করেছিলেন কোহলি। তবে এরপর গত ১৫ ইনিংসে তাঁর ব্যাট থেকে তিন অঙ্কের রান আসেনি। 


আরও পড়ুন: BCCI: ঝুলিতে ট্রফি বলেই দায়িত্বে Rohit, জানিয়ে দিলেন Sourav Ganguly


৯৫ ম্যাচে ৬৫টি ম্যাচে জিতেছে ভারতীয় দল। ভারতের অধিনায়কদের মধ্যে তাঁর রেকর্ডই সবচেয়ে ঈর্ষণীয়। তবে আইসিসি প্রতিযোগিতা জিততে ব্যর্থ কোহলি। সেটাও কিন্তু কোহলির কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নেওয়ার বড় কারণ। 


তবে গম্ভীর এই সব বিতর্কের মধ্যে যেতে রাজি নন। বরং তাঁর জামানায় অভিষেক ঘটানো ব্যাটার কোহলিকে দেখার অপেক্ষায় রয়েছেন। তাই শেষে যোগ করেছেন, "ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার চাপ মারাত্মক। সীমিত ওভারের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর কোহলি এ বার খোলা মনে আগের মতো আগ্রাসী মেজাজে ব্যাট করবে। আমরা সবাই সেটাই দেখতে চাই।" 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)