নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে তিনটিতেই সেঞ্চুরি। ইডেনে দ্রুত গতির শতরান। নাগপুরে দ্বিশতরান। দিল্লিতে প্রথম ইনিংসে চোখ ধাঁধানো ২৪৩ রানের ইনিংস। আর দ্বিতীয় ইনিংসে টেস্টে দ্রুততম অর্ধ শতরান। ৩ ম্যাচে ৫ ইনিংসে ভারত অধিনায়কের মোট রান ৬১০। শ্রীলঙ্কার বিরুদ্ধে এই 'বিরাট শো'-ই বিশ্ব র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে দিল ক্যাপ্টেন কোহলিকে। বৃহস্পতিবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং অনুযায়ী বিরাট কোহলি এখন ৮৯৩ পয়েন্ট নিয়ে পৃথিবীর দুই নম্বর টেস্ট ব্যাটসম্যান। ভারত অধিনায়কের আগেই আছেন অসি অধিনায়ক স্টিভ স্মিথ। অ্যাসেজ সিরিজের ব্রিসবন টেস্টে স্মিথের ম্যাচ জয়ী শতরানই তাঁকে এক নম্বর স্থান ধরে রাখতে সাহায্য করেছে বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের। পয়েন্টের হিসেবে বিরাট কোহলির থেকে ৪৫ নম্বর এগিয়ে স্টিভ মিথ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ক্রিকেটে 'না', হকিতে 'হ্যাঁ'! ভারতে পাকিস্তান খেলতে পারবে, অনুমতি দিল সরকার


উল্লেখ্য, শ্রীলঙ্কা সিরিজের আগে পর্যন্ত বিরাট এই তালিকায় ছিলেন ৬ নম্বরে। অস্ট্রেলিয়ার বাঁ হাতি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, ভারতীয় দলের মিস্টার 'ডিপেন্ডেবল' চেতেশ্বর পূজারা এবং ইংল্যান্ড অধিনায়ক জো রুট- সকলেই বিরাটের থেকে এগিয়ে ছিলেন। কিন্তু কোহলির নজরকাড়া পারফর্ম্যান্স এক লহমায় পিছনে ফেলে দেয় বিশ্বের এই তাবড় ক্রিকেটারদের। বিশেষজ্ঞদের মতে আগামী বছরে বিরাটের ব্যাট এ ভাবেই কথা বললে স্মিথকে টপকে যাওয়াটা একেবারেই কঠিন হবে না।


আরও পড়ুন- 'জীবন ঝুঁকি নিয়ে খেলতে নেমেছে ক্রিকেটাররা', দিল্লি দূষণে রিপোর্ট ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের


বিরাট এখন একদিনের আন্তর্জাতিক এবং টি-টিয়েন্টি ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের আসন আলোকিত করে বসে আছেন। টেস্টে দুই থেকে একে এলেই বিরাট সৃষ্টি করবেন বিরল নজির, যেখানে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন ফর্ম্যাটেই কায়েম হবে বিরাট শাসন। 


রাত ১১ টায় দেখুন স্পোর্টস ২৪