নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ক্রিকেটে নাগাড়ে ব্যর্থতার পর এ বার চলতি আইপিএল (IPL 2022)। বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে রানের অনেক দূর পর্যন্ত কোনও সম্পর্ক নেই। দেখতে গেলে চলতি ক্রোড়পতি লিগ বিরাটের বিগত ১৫ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ পারফরম্যান্সের নজির। এমন পরিস্থিতির মধ্যে তাঁকে খোঁচা দিলেন শেন ওয়াটসন (Shane Watson)। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ও দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচ কটাক্ষের সঙ্গে দাবি করলেন, টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব চলে যাওয়ার জন্যই বিরাট তাঁর ব্যাটিং ছন্দে ফিরতে পারছেন না। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়াটসন আরসিবি-র হয়ে ২০১৬ এবং ২০১৭ মরশুমে বিরাটের সঙ্গে খেলেছেন। তিনি বলেছেন, "মনে হচ্ছে বিরাটের শক্তি অনেকটা কমে গিয়েছে। বিরাট ব্যাট করতে নামলেই খুব উত্তেজিত থাকে। তবে এ বার ওকে পুরানো মেজাজে দেখা যাচ্ছে না। আমার ধারণা ভারতীয় দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার প্রভাব ওর ব্যাটে দেখা যাচ্ছে। কোনও না ওর মানসিকতার উপর চাপ ফেলেছে।" 


আসলে চলতি আইপিএল-এ বিরাটের ব্যাটে একনাগাড়ে চলছে রানের খরা। সেটা নিয়ে কম সমালোচনা সহ্য করতে হচ্ছে না। এরমধ্যে আবার পরপর দুটো ম্যাচে 'গোল্ডেন ডাক' হয়ে ফিরতে হল তাঁকে। এই ঘটনা যে বিরাটের কাটা ঘায়ে নুনের ছিটে দেবে, সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। সঙ্গে আইপিএল কেরিয়ারে এই নিয়ে মোট পঞ্চমবার 'গোল্ডেন ডাক' করলেন তিনি। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দুষ্মন্ত চামিরার প্রথম ডেলিভারিতেই হুডার হাতে ক্যাচ তুলে আউট হন বিরাট। ফলে এই নিয়ে ক্রোড়পতি লিগে পাঁচবার প্রথম বলেই আউট হয়েছেন বিরাট। ২০০৮ সালে মুম্বই ইন্ডিয়ান্স, ২০১৪ সালে পঞ্জাব কিংস ও ২০১৭ সালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে 'গোল্ডেন ডাক' হয়েছিলেন। এ বার এই তালিকায় জুড়ে গেল আরও দুটি ম্যাচ।  


শনিবার হায়দরাবাদের মার্কো জেনসেন (Marco Jansen) শনিবার প্রথম ওভার থেকেই কার্যত জ্বলে উঠলেন। দ্বিতীয় ওভারের তৃতীয় বলেই বিরাটকে ফেরান তিনি। এই নিয়ে টানা দ্বিতীয়বার বিরাটকে 'গোল্ডেন ডাক' হয়ে প্যাভিলিয়নে ফিরতে হল। ইতিপূর্বে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধেও তিনি রানের খাতা খুলতে পারেননি। জেনসেনের ফুল লেংথে এগিয়ে আসা ডেলিভারিতে শক্ত হাতে সামনের দিকে ঠেলে দিতে চেয়েছিলেন বিরাট। বল ব্যাটের কানা লেগে সোজা দ্বিতীয় স্লিপে চলে যায়। সেখানে দাঁড়িয়েছিলেন এইডেন মার্করাম। তিনি সেই ক্যাচ তালুবন্দি করতে কোনও ভুল করলেন না। এখানে কেন উইলিয়ামসনের বুদ্ধির তারিফ করতেই হবে। কারণ তিনি দ্বিতীয় স্লিপ না রাখলে, বিরাটকে আউট করা যেত না।  


দেখতে গেলে চলতি আইপিএলই কোহলির বিগত ১৫ বছরের আইপিএল কেরিয়ারে সবচেয়ে খারাপ পারফরম্যান্সের নজির। ৮ ম্যাচে এখনও পর্যন্ত বিরাট মাত্র ১১৯ রান করেছেন । তাঁর ব্যাট থেকে একটিও অর্ধ-শতরান আসেনি। অথচ এই বিরাটই আইপিএল-এর ইতিহাসে সর্বোচ্চ রানশিকারি। যাঁর ঝুলিতে আছে ছয় হাজারের ওপর রান। ২০১৬ সালে বিরাট ছিলেন আগুনে ফর্মে। একাই করেছিলেন ৯৭৩ রান। হাঁকিয়ে ছিলেন চারটি শতরান। 


আরও পড়ুন: CSK Lungi Dance, IPL 2022: CSK সতীর্থর বিয়েতে লুঙ্গি পরে প্রাণ খুলে নাচ MS Dhoni-Dwayne Bravoদের, ভিডিও ভাইরাল


আরও পড়ুন: Shikhar Dhawan, IPL 2022: ক্রোড়পতি লিগে ৬০০০ রান করে Kohli-র 'বিরাট' মাইলস্টোন টপকে গেলেন 'গব্বর'


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)