জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2022) শুরু হয়ে গেল। কোয়ালিফায়ার্সের খেলা দিয়ে পর্দা উঠল কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের। এরপর হবে সুপার টুয়েলভ রাউন্ডের খেলা। রবিবাসরীয় উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল নামিবিয়ার। আইসিসি (The International Cricket Council, ICC) কিন্তু খারাপ আবহাওয়ার কথা মাথায় রেখেই 'রিজার্ভ ডে' ওরফে সংরক্ষিত দিনের কথাও ভেবে ফেলেছে। তবে এই অতিরিক্ত দিন বরাদ্দ শুধুমাত্র সেমিফাইনাল ও ফাইনালের জন্য। দিনের দিন বৃষ্টির জন্য ম্যাচের আয়োজন করা না গেলে, খেলা গড়াবে রিজার্ভ ডে'তে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্রিকেট ফ্যানদের নিশ্চয়ই মনে আছে যে, ২০১৯ সালে লন্ডনে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপে ভারত-নিউজিল্যান্ডের সেমিফাইনাল কিন্তু হয়েছিল রিজার্ভ ডে'তে। খেলা হয়েছিল ম্যাঞ্চেস্টারেই। যদিও স্যাঁতস্যাঁতে আবহাওয়ার সুবিধা তুলেই নিউজিল্যান্ড বিশ্বকাপ থেকে ভারতকে ছিটকে দিয়েছিল। রিজার্ভ ডে কখন প্রযোজ্য? এখন প্রশ্ন রিজার্ভ ডে কখন প্রযোজ্য হবে? সেমিফাইনাল এবং ফাইনালে যদি ন্যূনতম পাঁচ ওভারের ম্য়াচও না করা যায়, সেক্ষেত্রে খেলা হবে  রিজার্ভ ডে-তে। বৃষ্টি বা অন্য যে কোনও পরিস্থিতির জন্যই প্রযোজ্য হবে সংরক্ষিত দিন। আগামী ৯ ও ১০ নভেম্বর হবে দু'টি সেমিফাইনাল। প্রথম সেমি হবে সিডনিতে। দ্বিতীয় সেমি হবে অ্যাডিলেডে। আর মেগাফাইনাল অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর।


আরও পড়ুন: Explained, T20 World Cup 2022: এখন হাসছে নামিবিয়া, বেজায় চাপে শ্রীলঙ্কা, কপালে ভাঁজ ভারতের!


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুতেই ঘটে গিয়েছে অঘটন। রবিবাসরীয় উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে দিল মিনোজ দল নামিবিয়া। নামিবিয়ার ১৬৩ রান তাড়া করে ১০৮ রানে গুটিয়ে যায় এশিয়া কাপ চ্যাম্পিয়ন দল। যে ফল একেবারেই প্রত্যাশিত ছিল না। নামিবিয়ার এই ঐতিহাসিক জয়ের পরেই ট্যুইট করেন 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর । তিনি লিখলেন, 'নামিবিয়া আজ ক্রিকেট বিশ্বকে বলে দিল, 'নাম' মনে রেখো'। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের ছোট্ট শহর দক্ষিণ গিলংয়ের এমএইচবিএ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দাসুন শনাকার শ্রীলঙ্কা ও জেরহার্ড এরাসমাসের নামিবিয়া।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)