নিজস্ব প্রতিনিধি : কে এল রাহুল ও মুরলী বিজয়ের উপর সাধারণ ক্রিকেট সমর্থকদেরও প্রবল ক্ষোভ জমা ছিল। একের পর এক ইনিংস ব্যর্থ। তার পর এই দুজনের মেলবোর্ন টেস্টে সুযোগ পাওয়ার সম্ভাবনা প্রায় ছিল না বললেই চলে। কিন্তু ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট ওপেনার বাছাই নিয়ে দুশ্চিন্তায় ভুগছিলল। কারণ, পৃথ্বী শ-এর চোট। এমন অবস্থায় কী করণীয় সেটাই হয়তো বুঝে উঠতে পারছিল না ভারতীয় থিঙ্ক ট্যাঙ্ক। শেষমেশ বক্সিং ডে টেস্টে তাই ওপেনার হিসাবে পাওয়া গেল নবাগত হনুমা বিহারীকে। তিনিই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ইনিংসের সূচনা করলেন। এটা অবশ্যই অস্ট্রেলিয়া দলের কাছে চমকের সামিল। তবে সধারণ ক্রিকেটপ্রেমীরাও এতে অবাকই হয়েছিলেন বটে! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  মায়াঙ্ককে উপহাস অজি ধারাভাষ্যকারের, নিন্দা প্রথম শ্রেণির ভারতীয় ক্রিকেটকেও!


কেউ বলছেন, হনুমাকে দিয়ে ওপেন করানোটা ঠিকঠাক সিদ্ধান্ত। তবে ভিভিএস লক্ষ্মণের মতো কেউ কেউ আবার এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। লক্ষ্মণ ভারতীয় দলের এমন সিদ্ধান্তে কোনও দূরদর্শিতা দেখছেন না।  অ্যাডিলেড ও পার্‌থে ওপেন করেছিলেন লোকেশ রাহুল ও মুরলী বিজয়। কিন্তু চার ইনিংসেই চরম ব্য়র্থ রাহুল ও বিজয়।। মেলবোর্নে দল থেকে ছেঁটে ফেলা হয়েছে দুই জনকেই।  মেলবোর্ন টেস্টে অভিষেক হয়েছে মায়াঙ্ক আগরওয়ালের। তাঁর সঙ্গে ওপেনিং করলেন হনুমা বিহারী। তিনি সাধারণত মিডল অর্ডার ব্য়াটসম্যান। আর এখানেই আপত্তি জানিয়ে রাখলেন লক্ষ্মণ। কারণ, হনুমা ছয় নম্বরে ব্যাট করতে অভ্যস্ত। তাঁকে ওপেনিংয়ে আনার মানে হয় না বলে মনে করেন প্রাক্তন ব্যাটসম্য়ান।


আরও পড়ুন- ব্যাট দিয়ে টসে চরম বিপত্তি! না পড়ল হিলস, না ফ্ল্যাটস


হনুমা এর আগে চার ইনিংসে করেছিলেন ১০৪ রান। গড় ২৬।  বুধবার ওপেন করতে নেমে তিনি ব্যর্থ। করলেন ৮ রান। আর এই ৮ রান করতে তিনি খেললেন ৬৬ বল। নতুন বলের পালিশ তোলার উদ্দেশে হনুমা সফল। লক্ষ্মণ এই প্রসঙ্গে  বলেছেন, ''এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটেও হনুমা কখনও ওপেন করেনি। সেখানে ওকে হঠাত্ করে আন্তর্জাতিক ম্য়াচে ওপেন করানো হল। তাও এমন গুরুত্বপূর্ণ ম্যাচে। দলের কারও সময় খারাপ গলে ম্যানেজমেন্টকে তার পাশে থাকতে হয়। হনুমাকে দিয়ে ওপেন করানোটা দূর্ভাগ্যের।''  লক্ষ্মণ মূলত প্রশ্ন তুলেছেন একসঙ্গে দুজন নিয়মিত ওপেনারকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়ে। তিনি বলেছেন,  ''মুরলী বিজয়ক খেলানোই যেত। সেক্ষেত্রে মায়াঙ্ক ও মুরলী ইনিংস শুরু করত। এই সিরিজে অস্ট্রেলিয়া একের পর এক পেসার খেলিয়ে আগুনে বোলিং করছে। নতুন বলের পালিশ তোলাটা জরুরি ছিল। কিন্তু তাই বলে হনুমাকে ওপেন করানো মেনে নেওয়া যায় না।''