নিজস্ব প্রতিবেদন :  ১৪ জুন রাশিয়ায় শুরু বিশ্ব ফুটবলের মহারণ। ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৩২ দেশের লড়াই। E গ্রুপে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে রয়েছে সুইজারল্যান্ড, কোস্টা রিকা এবং সার্বিয়া ।


ব্রাজিল

COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


   


২০১৪ সালে নিজেদের দেশে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের সেমি ফাইনালে চ্যাম্পিয়ন জার্মানির কাছে ৭-১ গোলে পরাজিত হয়েছিল ব্রাজিল। সেই দুঃসহ পরাজয়ের গ্লানি ভুলে ঘুরে দাঁড়াচ্ছে সেলেকাওরা। কোচ তিতের অধীনে থাকা দলটি লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে সবার আগে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। চোট সারিয়ে দলে ফিরেছেন নেইমার। সঙ্গে গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো ফিলিপ কুতিনহোর মতো তারকারা তিতের বড় ভরসা। গ্রুপে শীর্ষস্থানে শেষ করার পাশাপাশি ট্রফি জয়ের অন্যতম দাবিবার ব্রাজিল। এমনটাই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা। 


সুইজারল্যান্ড 


২০০৯ সালে অনুর্ধ ১৭ বিশ্বকাপ জয়ী সুইজারল্যান্ড দলের জার্দান শাকিরি এবং গ্রানিট জাকার মত ফুটবলার রয়েছেন এবারের বিশ্বকাপ দলে। পাশাপাশি দলে রয়েছে বেশ কিছু উদীয়মান তারকা ফুটবলারও যেমন ব্রিল এমবোলো , এডমিলসন ফার্নান্দেস ও ম্যানুয়েল আকানজি। গ্রুপে ব্রাজিলের বিরুদ্ধে কঠিন লড়াই হলেও কোস্টারিকা এবং সার্বিয়াকে টপকে ই গ্রুপ থেকে নকআউট পর্বে যাওয়ার দৌড়ে সুইসদের এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা।


কোস্টা রিকা


২০১৪ বিশ্বকাপে কোস্টা রিকার পারফরম্যান্স ছিল নজরকাড়া। কোস্টা রিকা দলে রয়েছেন অন্যতম সেরা গোলকিপার কেলোর নাভাস। গতবারের থেকে এবার দলে অনেক পরিবর্তন এসেছে। ফর্মেশেনেও পরিবর্তন এনেছেন কোচ অস্কার রামিরেজ। তবে ফুটবল বিশ্লেষকরা এবারের কোস্টা রিকা দলটি নিয়ে খুব একটা আশাবাদী নন।


সার্বিয়া


 


আট বছর পর বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে সার্বিয়া। ফুলহ্যামে খেলা আলেক্সান্দার মিত্রোভিচ ও দুই মিডফিল্ডার নেমেনজা ম্যাটিচ এবং দুসান টেডিচের ওপরর ভরসা রাখছেন সার্বিয়া কোচ।  তবে শীর্ষ পর্যায়ে খেলার অভিজ্ঞতা নেই কোচ ম্লাদেন ক্রাস্টাজিচের। বিশ্বকাপে 'ই' গ্রুপ থেকে ১৭ জুন সামারায় সার্বিয়া বনাম কোস্টা রিকা ম্যাচটিই হবে যে কোনও পর্যায়ে প্রধান কোচ হিসেবে তাঁর প্রথম প্রতিযোগিতামুলক ম্যাচ। সার্বিয়া দলটি বেশ লড়াকু মেজাজের। তবে ব্রাজিল বা সুইজারল্যান্ডের তুলনায় অনেক পিছিয়ে।


আরও পড়ুন- মহারণের সমীকরণ : গ্রুপ D