ওয়েব ডেস্ক: এই প্রথমবার, আন্তর্তজাতিক ক্রিকেট কাউন্সিল মহিলা ও পুরুষ দুই বিভাগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করছে একই সময়ে। যা এর আগে কখনও ঘটেনি, আগামী দিনে ঘটতে পারে, এমন আশাও ক্ষীণ। কারণ, এর জনপ্রিয়তা। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে যত মাথাব্যাথা তা পুরুষদের নিয়েই হয়ে আসছে। এতদিন ২২ গজে পুরুষদের যে রেকর্ড লিখতে পাতার পর পাতা খরচ করা হয়েছে, যা হাজার ঘণ্টা পেরিয়েছে টেলিভিশনের পর্দায় সেই সমস্ত পরিসংখ্যানকে টেক্কা দেবে ২২ গজে মহিলাদের রেকর্ড। টি-টোয়েন্টি নিয়ে বিশ্বের তাবড় তাবড় ক্রীড়াপ্রেমীরা যে সব তথ্য জানেন তা ভুল প্রমাণিত করে দেবে এমন কিছু তথ্য তুলে ধরা হল এই প্রতিবেদনে-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টি ফরম্যাটে সবথেকে দ্রুত সেঞ্চুরি কোন ক্রিকেটার করেছেন?


রিচার্ড লেভি। দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যান হ্যামিলটনে নিজল্যান্ডের বিরুদ্ধে ৪৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন। সালটা ছিল ২০১২, ১৯ ফেব্রুয়ারি। আপনি কি এই উত্তরে একমত? যদি হয়ে থাকেন, তাহলে দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, ইহা ভুল, ভুল এবং ভুল। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ক্যারিবিয়ান (ওয়েস্ট ইন্ডিজ) ক্রিকেটার দিয়েন্দ্রা দোতিন ৩৮ বলে সেঞ্চুরি করেছিলেন। এই ক্রিকেটার বিশ্ব ক্রিকেটে সব থেকে কম বয়সী ক্রিকেটার যিনি মাত্র ১৯ বয়সে এই আন্তর্জাতিক ক্ষেত্রে এই নজির গড়েছেন।



টী-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট কার দখলে?
 ৯৩ উইকেট নিজের পকেটে রেখে পুরুষদের ক্রিকেটে টি-টোয়েন্টি ফরম্যাটে শীর্ষে পাকিস্তানের অধিনায়ক বুম বুম আফ্রিদি। ৯২ ম্যাচে ৯৪ উইকেট আফ্রিদির। তবে তাজ্জব হবেন না অনুগ্রহ করে, ৭৭ ম্যাচেই ৯৪ উইকেট নিজের নামে করেছেন যেই ক্রিকেটার তিনি একজন মহিলা। ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি স্পিনার অনিশা এই কৃতিত্ব গড়েছেন ৫.২৩ ইকোনমিতেই। প্রতি ১৬.৯ রানে একটা করে উইকেট পেয়েছেন অনিশা।



 



টি-টোয়েন্টিতে সব থেকে বেশি রান কার?
এক কথায় উত্তর-নিউজল্যান্ডের তারকা ব্যাটসম্যান ও প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। ৭০ ইনিংসে ২১৪০ রান। হ্যাঁ, পুরুষদের ক্রিকেটে এটাই সর্বোচ্চ। কিন্তু ক্রিকেট ইতিহাসে ম্যাককালাম দুইয়ে। শীর্ষে ইংল্যান্ডের ক্যাপ্টেন শারলেট এডওয়ার্ডস। ৮৮ ম্যাচে তাঁর মোট রান ২৪০৩।