ওয়েব ডেস্ক: রিও অলিম্পিকের হতাশায় কিছুটা হলেও প্রলেপ লাগল কুস্তিগির যোগেশ্বর দত্তর। ২০১২ লন্ডন অলিম্পিকে ৬০ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে ব্রোঞ্জ জিতেছিলেন যোগেশ্বর। সেবার একই বিভাগে সোনা জিতেছিলেন আজারবাইজানের তোগরুল আসগারোভ, ও রুপো জিতেছিলেন রাশিয়ার বেসিক কুদুকোব। যিনি ২০১৩ সালে গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন।


আরও পড়ুন- খেলার সব খবর


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়াডা সব পরীক্ষায় নিশ্চিত হওয়ার পর জানিয়ে দেয়, বেসিক কুদুকোভ পারফরম্যান্স বর্ধক অবৈধ ওষুধ সেবন করেছেন। যে কারণে বেসিকের পদক কেড়ে নেওয়া হচ্ছে। আর এতেই যোগেশ্বেরর ব্রোঞ্জ পদলে যাচ্ছে রুপোয়। এই বেসিক কুদোকোভের কাছে প্রি কোয়ার্টার ফাইনালে হেরে সোনার লড়াই থেকে ছিটকে গিয়েছিলেন যোগেশ্বর।


মানে লন্ডন অলিম্পিকে ভারত দুটো নয়, তিনটে রুপো সহ ৬টা পদক জিতেছে। যেটা এতদিন ছিল দুটো রূপো, চারটে ব্রোঞ্জ। রূপো জয়ী বিজয় কুমার, সুশীল কুমারের সঙ্গে যোগ হলেন যোগেশ্বরও। নিয়ম অনুযায়ী অলিম্পিকে পদক জয়ী ডোপ পরীক্ষায় ফেল হলে তাঁর পদক কেড়ে নেওয়া হয়। এবং সেটা পান তার পরে থাকা ব্যক্তি। মানে সোনা জয়ী ডোপে ধরা পড়লে, সেই সোনা পান রূপো জয়ী অ্যাথলিট। এমনভাবেই রূপো জয়ীর পদক পান ব্রোঞ্জ জয়ী। তবে এখনও সরকারীভাবে রূপোর পদক যোগেশ্বেরর গলায় উঠতে বেশ কিছু আনুষ্ঠানিকতা বাকি থাকছে।


প্রসঙ্গত, নাটকীয় কায়দায় লন্ডল অলিম্পিকে কুস্তির ৬০ কেজি ফ্রিস্টাইল বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন রাশিয়ার বেসিক। সেটা ছিল সেই অলিম্পিকে ভারতের পঞ্চম পদক। রিও অলিম্পিকে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিলেন যোগেশ্বর। দেশে ফেরার পর তাঁকে সোশ্য়াল মিডিয়ায় বিদ্রুপের মুখে পড়তে হয়।