নিজস্ব প্রতিনিধি : বিশ্রী, কুরুচিকর, জঘন্য, অভব্য। কোনও শব্দ দিয়েই হয়তো এমন ঘটনার নিন্দা করা যথেষ্ট হবে না। কথায় বলে দেশ গড়ে জাতি। সেই জাতিই যখন সভ্যতা, ভদ্রতার সীমা বলে কিছু মানে না, তখন দেশের সম্মান কোথায় গিয়ে দাঁড়ায়! এই প্রশ্নের উত্তর হয়তো এই মুহূর্তে অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীরা দিতে পারবেন না। কারণ, খাতায়-কলমে তাঁরা সভ্য দেশের নাগরিক হলেও ক্রিকেট মাঠে তাঁদের আচার-ব্যবহারে তার লেশমাত্র নেই। বিরাট কোহলিকে যে ভাষায় আক্রমণ করলেন অজি দর্শকরা, তার নিন্দা করতে অভিধানে ভাষার টান পড়তে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  ধোনির কথা বলে বলে একটানা পন্থকে স্লেজিং করে গেলেন অজি অধিনায়ক পেন


দ্বিতীয় দিন থেকেই আগ্রাসী ভূমিকা নিয়েছিল অজি জনতা। মেলবোর্নে তাদের দল কোণঠাঁসা হওয়ার পর থেকে মৌখিক লড়াইয়ে মেতে উঠেছিল অজি দর্শকরাও। কিন্তু সেই লড়াইয়ে হুঁশ হারিয়ে এতটাই অশ্লীল হয়ে যাবেন তাঁরা, কে ভেবেছিল! এমনিতে মেলবোর্নের গ্যালারি থেকে উড়ে আসছিল একের পর এক বর্ণবিদ্বেষমূলক টিটকিরি। ভারতীয় দলের কোনও ক্রিকেটার বাউন্ডারি লাইনে দাঁড়ালেই তাঁকে উদ্দেশ্য করে বিভিন্ন অপ্রীতিকর মন্তব্য করা হচ্ছিল। কিন্তু কোহলির ক্ষেত্রে ব্যাপারটা শালীনতার সীমা ছাড়িয়ে গেল। যদিও এমন অভদ্র আচরণকে মোটেই প্রশয় দিল না ক্রিকেট অস্ট্রেলিয়া। মেলবোর্নের গ্যালারির উদ্দেশে তারা দিয়ে রাখল কড়া বার্তা। যদিও তাতে কতটা লাভ হবে বলা মুশকিল। ম্যাচের চতুর্থ দিন মেলবোর্নের গ্যালারি আবার এমন কাণ্ড ঘটাবে না, সেই ব্যাপারেও কোনও নিশ্চয়তা নেই।


আরও পড়ুন-  ১১৩ কিমি/ঘণ্টা বেগে স্লোয়ার, বুমরার 'ম্যাজিক ডেলিভারি' ঘিরে শুধুই বিস্ময়!



এমএসজির গ্রেট সাদার্ন এন্ড-এর গ্যালারি থেকে সব চেয়ে বেশি টিটকিরি উড়ে আসছিল। কোহলির জন্য অশ্লীল শব্দগুলো ওই স্ট্যান্ডের লোয়ার টিয়ার থেকেই উড়ে এসেছিল। কোনও কারণ ছাড়াই বলা হল, কোহলি, তুমি ব্যর্থ বীর্য। যদিও এমন অশালীন আচরণে কোহলি স্বভাবসিদ্ধ আগ্রাসন দেখালেন না। বরং নিজের শরীরী ভাষায় বুঝিয়ে দিলেন, অস্ট্রেলীয় দর্শকদের মতো নিচুস্তরের মানসিকতা তিনি প্রদর্শন করতে পারবেন না। কোহলিকে উত্ত্যক্ত করার প্রক্রিয়া এর পরও থামাননি অজি দর্শকরা। কিন্তু বিরাট নিজের নীতিতে অনড় ছিলেন। এর আগে তিনি দর্শকদের উদ্দেশে মধ্যমা দেখিয়েছিলেন। সেটা অতীত। এই বিরাট অনেক বেশি পরিণত। তাই রুচিবোধের সীমা লঙ্ঘন করে নিজেকে দর্শকদের স্তরে নামালেন না।