মৌপিয়া নন্দী, ডেপুটি এডিটর: পরিবেশে প্রায় বিপন্ন শকুন। তাদের অস্তিত্ব বাঁচাতে দীর্ঘদিন ধরে কাজ করছে বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া শকুন প্রজনন কেন্দ্র। সোমবার আরও এক'টি বড় পদক্ষেপ নিল এই প্রজনন কেন্দ্র। সেখান থেকে পরিবেশে ছাড়া হল ১০টি হোয়াইট ব্যাক শকুন (White Backed Vulture)। এখনও পর্যন্ত মোট ২০টি এই প্রজাতির শকুন পরিবেশে ছাড়া হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, এই নিয়ে দ্বিতীয়বার রাজাভাতখাওয়া শকুন প্রজনন কেন্দ্রে বেড়ে ওঠা শকুন পরিবেশে ছাড়ল বন দফতর। শকুনগুলোর বয়স দু'বছরের একটু বেশি। প্ল্যাটফর্ম ট্রান্সমিটার টার্মিনাল (PTT) দ্বারা এগুলোর উপর নজরদারি চালানো সম্ভব। ভারতের বনাঞ্চলে উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছিল এই হোয়াইট ব্যাক শকুন। বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া শকুন প্রজনন কেন্দ্র, এই প্রজাতি সংরক্ষণে করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।



মূলত পশ্চিমবঙ্গেই এই হোয়াইট ব্যাক শকুন (White Backed Vulture) দেখতে পাওয়া যায়। এছাড়া প্রতিবেশী রাজ্য অসম, মেঘালয় এবং প্রতিবেশী দেশ বাংলাদেশ ও ভুটানেও এই প্রজাতির শকুন দেখা যায়। বন দফতর সূত্রে খবর, আগামী ছ'মাস খুবই গুরুত্বপূর্ণ। শকুনগুলো পরিবেশের সঙ্গে কীভাবে খাপ খাইয়ে নেয়, তা নজরে রাখা হবে। এর আগে ২০২১ সালে রাজাভাতখাওয়া প্রজনন কেন্দ্র থেকে, ১০টি হোয়াইট ব্যাক শকুন (White Backed Vulture) পরিবেশে ছাড়া হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)