তন্ময় প্রামাণিক: করোনাই গ্রাস করেছে সব। তবে প্রায় পাঁচ মাস পর অঙ্গদান পর্বে ফের নজির কলকাতায়। পূর্ব ভারতের এই প্রথম এত কমবয়সী রোগীর শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপনের ঘটনা।  হাওড়ার নারায়ণা সুপার স্পেশালিটি হাসপাতালে ১৭ বছরের এক কিশোরীর শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পূর্ব মেদিনীপুরের বাসিন্দা এই কিশোরী বেশ কিছুদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিল। কিন্তু কোনভাবেই কোন জায়গা থেকে সংশ্লিষ্ট রোগীর জন্য উপযুক্ত হৃদযন্ত্রের খোঁজ মিলছে না।  তবে ভাটপাড়ার ৩১ বছরের যুবক সংগ্রাম ভট্টাচার্যে মৃত্যু এবং পরিবারের সম্মতিতে অঙ্গদানের ফলে ওই কিশোরীর হৃদযন্ত্র পেতে চলেছে। 


আরও পড়ুন: কোন খাতে স্কুল কী খরচ করছে? খুঁটিয়ে দেখতে কমিটি গড়ে দিল হাইকোর্ট


হাসপাতাল সূত্রে খবর,ইতিমধ্যেই হাসপাতালে হৃদযন্ত্র প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে। সংশ্লিষ্ট হাসপাতালে গ্রুপ সিইও আর ভেঙ্কটেশ বলেন, পূর্ব ভারতে এই প্রথম এত কম বয়সে কারও শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন হচ্ছে। এর আগে যতজনের শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন রয়েছে তারা প্রত্যেকেই অনেকটা সিনিয়র। সব রকম সাবধানতা অবলম্বন কর প্রতিস্থাপনের কাজ শুরু হয়েছে।


কিশোরীর এক আত্মীয়ের কথায়, "এভাবে উপযুক্ত হৃদযন্ত্র পেয়ে যাব ভাবতেই পারিনি। এরকম একটা মর্মান্তিক পরিণতি হবার পরও তাঁরা সন্তানের অঙ্গ দান অনুমতি দিয়ে একাধিক মানুষের জীবন দান করতে চলেছেন। যুবককে আমাদের প্রণাম ও শ্রদ্ধা। তাঁর পরিবারকে আমরা কীভাবে শ্রদ্ধা জানাব বুঝতে পারছি না। "