নিজস্ব প্রতিবেদন: জাতিভেদ নিয়ে যখন সারা দেশ উত্তাল, সে সময় সরস্বতী পুজো নিয়ে দেখা গেলো সম্প্রীতির ছবি। পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামের সরস্বতী পুজো  এই বছর দিল সম্প্রীতির বার্তা। এই নন্দীগ্রাম বাম জমানায় খবরের শিরোনামে হয়ে উঠেছিল জমি দখল নিয়ে। এমনকি মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনে এক অন্য ভূমিকা নেয় নন্দীগ্রাম। আজ সেই নন্দীগ্রামই দেখাচ্ছে সম্প্রীতির পথ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কুড়ি বছর ধরে সরস্বতী পুজো করে আসছে নন্দীগ্রামের কুলবাড়ির মুরাদপুরের নবোদয় সংঘ। এ বার এই পুজোকে কেন্দ্র করে হিন্দু-মুসলিম সম্প্রীতির বার্তা পৌঁছে দিল সমাজের সব স্তরে। সিএএ-এনআরসি নিয়ে বাংলা-সহ গোটা ভারত যখন উত্তাল, মেরুকরণের রাজনীতি যখন প্রকট, সেখানে নবোদয় সংঘের পুজোর প্রদীপ জ্বালিয়ে সূচনা করলেন এক মুসলিম ব্যক্তি। বিবিধতার মাঝে ঐক্যের বার্তা দিতে  শুধু মুসলিমই নন, অন্যান্য ধর্মাম্বলী মানুষও অংশগ্রহণ করলেন।


আরও পড়ুন- যাত্রীবোঝাই মারুতি সোজা খালে! সরস্বতী পুজোর দিন বাসন্তী হাইওয়েতে মর্মান্তিক দুর্ঘটনা


সরস্বতী প্রতিমার কাছে অর্ঘ্য নিবেদন করলেন এক পঞ্জাবি। হিন্দু, মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষও একসঙ্গে প্রতিমার সামনে দাঁড়িয়ে পুজো দিচ্ছেন। এই আয়োজনের মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা দিয়েছে পুজো কমিটি। এখানকার সরস্বতী শুধুই কোনো ধর্মের দেবী না হয়ে, হয়ে উঠেছে মেলবন্ধনের দেবী।