নিজস্ব প্রতিবেদন: পরপর চারবার বাচ্চা আসার পরেও নষ্ট হয়ে যায় সে সব বাচ্চা। অবশেষে কৃত্রিম পদ্ধতি অবলম্বন করে মা হলেন মহঃবাজারের লুৎফা বিবি। এতে অবশ্য চমৎকার কিছু হয়তো খুঁজে পাবেন না, কিন্তু চমৎকারটা সেখানেই যখন সেই লুৎফা বিবি এক সন্তানের মা নয়, হলেন একসাথে তিন সন্তানের মা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- দোতলা চপের দোকান! মুখ্যমন্ত্রীর আশ্বাসে আশায় বুক বাঁধছে ডুয়ার্সের দম্পতি


মহঃবাজারের লুৎফা বিবির এর আগেও চারবার গর্ভে সন্তান এসেছিল। কিন্তু সে যখন সন্তানগুলোর একজনও জীবিত অবস্থায় ভূমিষ্ট হয়নি। জীবিত সন্তান না পেয়ে মা না হতে পাওয়ার দুঃখ নিয়ে অবশেষে তিনি এবং তাঁর পরিবারের সকলেই মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ছিলেন। সে সময় ডাক্তার দেবাশিস দেবাংশি তাঁদের কৃত্রিম পদ্ধতি অবলম্বনের সুপরামর্শ দেন।



বিজ্ঞানের পরিভাষায় আই ইউ আই বলা হয়। সেই পদ্ধতি অবলম্বন করে মহঃবাজারের লুৎফা বিবি আজ একসঙ্গে তিন সন্তানের মা হলেন। জন্ম দেন দুই পুত্র ও এক কন্যা সন্তানকে। সম্প্রীতির বার্তা রেখে ওই তিন সন্তানের নামকরণ হয় জগন্নাথ, বলরাম ও সুভদ্রা।



চিকিৎসক ডাক্তার দেবাশিস দেবাংশী বলেন, "গর্ভেই চার বার সন্তান হারিয়ে এই মহিলা আমাদের কাছে আসেন। আমরা তার সমস্ত কথা শুরু এবং শেষ পর্যন্ত কৃত্রিম প্রজনন পদ্ধতি ব্যবহারের পরামর্শ দিই। সেইমতো তারাও বিষয়টিতে রাজি হয়, শুরু হয় পদ্ধতি। কৃত্রিম প্রজনন পদ্ধতি ব্যবহার করার পর প্রথমদিকে আমরা যখন চিকিত্সা করি তখন দেখতে পাই যে লুৎফা বিবি-র গর্ভে তিনটি সন্তান রয়েছে। আমরা তাঁর মধ্যে দুটি সন্তানকে রেখে একটি সন্তানকে নষ্ট করে দেওয়ার চিকিৎসার পদ্ধতি অবলম্বন করার চেষ্টা করেছিলাম। কিন্তু লুৎফা বিবি এবং তাঁর পরিবার তিনটি সন্তান নিতে রাজি হয়ে যায়। সে ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ হবে জেনেও তিনটি সন্তানকে গর্ভে রেখে চিকিৎসার সফলতা পাওয়া গেল। আমরা আনন্দের সঙ্গে তিন সন্তানের নাম রাখলাম জগন্নাথ, বলরাম, সুভদ্রা।"


আরও পড়ুন- এক রাতে ৩টি গোখরো পিটিয়ে মেরে ছবি পোস্ট ফেসবুকে! রাতেই যুবকের সঙ্গে ঘটল ভয়ঙ্কর ঘটনা


লুৎফা বিবি বলেন, "আমি খুব খুশি, তিন সন্তানের কথায় ডাক্তার বাবু আগে বলেছিলেন, আমরা তাতে রাজি হয়েছিলাম। এখন আমরা সকলেই সুস্থ এবং খুব খুশি।"