অরূপ লাহা: আধার ডিঅ্যাকটিভেট হওয়া নিয়ে ভয়ের কিছু নেই। বাংলার মুখ্যমন্ত্রীর অভয়বাণী দেওয়ার পত্র পূর্ব বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক পৌঁছে দিলেন জামালপুরে। সপ্তাহ খানেক আগে এক আধজনের নয় প্রায় ৬০ জনের কাছে আধার নিক্রিয় করার চিঠি পৌঁছায় বাড়িতে। এতে কপালে চিন্তার ভাঁজ পড়ে স্থানীয় বাসিন্দাদের। আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে জানিয়ে ডাকযোগে এমন চিঠি পান জামালপুর ব্লকের বহু বাসিন্দা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Weather Update: বহু বজ্রপাতের সঙ্গে শিলাবৃষ্টিও! প্রবল দুর্যোগের পূর্বাভাস, চলে এল বড় আপডেট...


জামালপুর ব্লকের জৌগ্রাম, আবুজহাটি এলাকায় প্রায় ৬০ জনের কাছে ডাকযোগে 'ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইণ্ডিয়া (ইউআইডিএআই) এর রাঁচির আঞ্চলিক কার্যালয় থেকে এই চিঠি পাঠানো হয়। আবুজহাটি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের জুতিহাটি গ্রামের প্রায় ৫০ জন এমন চিঠি পান জৌগ্রামের অনেকের কাছেও এই চিঠি আসে। স্থানীয় বাসিন্দারা বুঝতে পারেননি কেন আধার কার্ড ডিঅ্যাকটিভেট হয়েছে।


এমনকি তাঁদের রেশন, ব্যাঙ্কের লেনদেন-সহ আধার নির্ভর কাজ বন্ধ হয়ে যায়। আধার নিয়ে ব্লক প্রশাসনও কার্যত অন্ধকারে ছিল। এই ঘটনায় যেমন বাসিন্দারা শঙ্কিত হয়ে পড়েন। তেমনি পাশাপাশি রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে যায়। তৃণমূল বিজেপি নেতৃত্ব একে অপরের ঘাড়ে দায় চাপায় আধার নিক্রিয় নিয়ে। শুরু হয় রাজনৈতিক চাপানউতোর। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায় এই নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন। 


বুধবার জেলা অতিরিক্ত জেলা শাসক (সাধারণ) অমিয় কুমার দাস জৌগ্রাম এবং আবুজহাটি ১ নম্বর পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের কাছে যান মুখ্যমন্ত্রীর একটি শুভেচ্ছা বার্তা নিয়ে। সেই শুভেচ্ছা বার্তা তাদের হাতে তুলে দেন অতিরিক্ত জেলা শাসক। শুভেচ্ছা বার্তায় বিশ্ব বাংলার লোগো দেওয়া আছে। যাদের আধার কার্ড নিক্রিয় করার চিঠি এসেছে, তাদেরকে জেলা প্রশাসনের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়।


অতিরিক্ত জেলা শাসক (সাধারণ) অমিয় কুমার দাস বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী আপনাদের পাশে আছেন। তিনি জানিয়েছেন, রাজ্যের যে সকল মানুষ যাঁরা এই কার্ড বন্ধের কেন্দ্রীয় সরকারী বার্তা পেয়েছেন-তাঁদের এই নিয়ে কোনওরকম ভয় বা চিন্তা করার কারণ নেই। আমাদের সরকার সবসময় রাজ্যের মানুষের পাশে আছে। সরকারী যেসব সুযোগ সুবিধা তাঁরা পান, এই কারণে তা কখনও বন্ধ করতে দেওয়া হবে না।


আমরা ইতিমধ্যেই 'রাজ্যের আধার কার্ড সমস্যা পোর্টাল' চালু করার সিদ্ধান্ত নিয়েছি। আগামীকাল থেকে সেটা চালু হয়ে যাবে। যাঁরা যাঁরা এই চিঠি পেয়েছেন, তাঁরা তাঁদের এই সংক্রান্ত তথ্য এই পোর্টালে জানাতে পারবেন। এছাড়া, মানুষের অভাব-অভিযোগের নিষ্পত্তি করার জন্য আমরা যে 'সরাসরি মুখ্যমন্ত্রী' টেলিপরিষেবা চালু করেছি সেই ৯১৩৭০৯১৩৭০ নম্বরে সরাসরি ফোন করেও তাঁরা তাদের অভিযোগ জানাতে পারবেন।


স্বাভাবিক ভাবেই খুশী এলাকার বাসিন্দারা। খুশী যাদের আধার কার্ড নিক্রিয় হয়েছে। খানিকটা হলেও যেন ঘাম দিয়ে জ্বর ছাড়ার মত। জুতি হাটি গ্রামের বাসিন্দা বিপুল বিশ্বাস, সজল দাসরা বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের আশ্বস্ত করা হয়েছে। জেলাশাসক, বিডিও ও পঞ্চায়েত প্রধান ছিলেন। তারা আমাদের বাড়ি বাড়ি এসে বললেন দুশ্চিন্তা বা ভয়ের কোন কারণ নেই। তাদের কোন সরকারি পরিষেবা বন্ধ হবে না। আবার আধার কার্ড ঠিক হয়ে যাবে।



আরও পড়ুন, Sandeshkhali: সন্দেশখালিতে ডিজি রাজীব কুমার, টোটোয় চেপে ঘুরলেন গ্রামে!


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)