জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিভিসির ছাড়া জলে প্লাবিত হয়েছে হাওড়ার উদয়নারায়ণপুর, আমতা থেকে পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, চন্দ্রকোনাসহ রাজ্যের বিস্তীর্ণ এলাকা। ধীরে ধীরে পরিস্থিতি আয়ত্তে আসছে বন্য কবলিত এলাকাগুলির। বন্যা পরিস্থিতিতে শুরুতেই ঘাটালের মানুষদের কাছে ছুটে গিয়েছিলেন সাংসদ-অভিনেতা দেব। রবিবার আবার ঘাটাল গিয়ে নিজের হাতে ত্রাণ বিলি করতে দেখা গেল দেবকে। বোটে চেপে পরিস্থিতি এলাকাগুলি ঘুরে দেখলেন তিনি। সেখানেই রাজ্য সরকারকে একেবারে ডেডলাইন ছুড়ে দেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Trawler Sink | Kakdwip: বাঘের চরে ডুবন্ত ট্রলার থেকে উদ্ধার ২ মৎস্যজীবীর দেহ, নিখোঁজ এখনও ৭...


ঘাটাল মাস্টার প্ল্যান প্রসঙ্গে দেব বলেন, "ঘাটাল মাস্টার প্ল্যানের কাজ শুরু না হলে ২০২৬-এ প্রচারে যাব না। মমতা বন্দ্যোপাধ্যায় কথা দিলে কথা রাখেন। মানুষ অনেক সমস্যার মধ্যে আছেন, সবাই মিলে পাশে থাকতে হবে। সব ঠিক থাকলে জানুয়ারি-বা ফেব্রুয়ারি মাসে নির্মাণের কাজ শুরু করতে পারব আশাকরি।"  লোকসভা ভোটের সময় দেব জানিয়েছিলেন রাজ্য নিজের খরচেই মাস্টার প্ল্যান বাস্তবায়িত করা হবে। কিন্তু কবে বাস্তবায়িত হবে সেই প্রকল্প? সেই প্রসঙ্গে দেব বলেন, 'ঘাটাল মাস্টার প্ল্যান তিন মাসে সম্ভব নয়। জুন মাসে জিতেছি। জুন থেকে ধরলে তিন মাসে ঘাটাল মাস্টার প্ল্যান হয় না। রাজ্য সরকার আপ্রাণ চেষ্টা করছে কাজটা দ্রুত গতিতে শুরু করার। জমি অধিগ্রহণ এবং জমি পুনরুদ্ধারের কাজ চলছে। বেশ জমিতে দোকান তৈরি হয়ে গিয়েছে। রাস্তা দিয়ে বড় মেশিন ঢুকতে পারবে না। তাদের সঙ্গে কথা চলছে। প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।' পাঁচ বছরের আগে সেই কাজ সম্পূর্ণ করা সম্ভব নয় বলে জানিয়ে দেন দেব। 


রবিবার দেবকে নৌকায় চেপে লাইফ জ্যাকেট পরে মুখ্য সচিব মনোজ পন্থের সঙ্গে বন্যাকবলিত এলাকায় যেতে দেখা যায়। মন্ত্রী জাভেদ খানকেও দেখা যায় দেবের সঙ্গে। সেখানে গিয়ে তিনি নিজের হাতে স্থানীয়দের হাতে ত্রাণ তুলে দেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে একই সুরে ডিভিসিকে দায়ী করে দেব বলেন, ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়িত হলেও এই বন্যা পরিস্থিতি সামাল দেওয়া না। ৫ লক্ষ কিউবিক জল ছাড়া হয়েছে। এত পরিমাণ জল ধরে রাখার ক্ষমতা ঘাটাল মাস্টার প্ল্যানেও সম্ভব নয় বলে মনে হয়। বৃষ্টির জন্য বন্যা থেকে রক্ষা মিলতে পারে।


আরও পড়ুন, WB Weather Update:বন্যার জল নামা শুরু হতেই শিয়রে নিম্নচাপ, রাজ্যজুড়ে কোথায় কবে বৃষ্টি, জানাল আবহাওয়া দফতর


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)