নিজস্ব প্রতিবেদন: ই-পস ব্য়বস্থা চালু করার বিষয়ে কেন্দ্রের নির্দেশ ছিলই, এবার তা নিয়েই তৎপর হচ্ছে রাজ্য। রেশনের কালোবাজারি রুখতে রাজ্যেও শুরু হতে চলেছে পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রের মাধ্যমে আধার যাচাই করে রেশন দেওয়ার ব্যবস্থা। খাদ্য দফতর সূত্রের খবর, আধার নম্বর যুক্ত করা হবে রেশন কার্ডের সঙ্গে। এ বিষয়ে ইতিমধ্যেই খাদ্য ভবন থেকে চিঠি দেওয়া হয়েছে জেলার আধিকারিকদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ ক্ষেত্রে ই-পস মেশিনে গ্রাহকের আঙুলের ছাপ নেওয়া হবে। মেশিনে একবার আঙুলের ছাপ দেওয়া হয়ে গেলে তারপর থেকে যখনই রেশন তোলা হবে তখনই বিস্তারিত তথ্য যেমন, আপমার ডিলার কে, কতটা জিনিস কেনা হল ইত্যাদি সব তথ‍্যই পৌঁছে যাবে খাদ‍্য দফতরের কাছে। অর্থাৎ আঙুলের ছাপের মাধ্যমে আধার নম্বর যাচাই করে তবেই রেশন দেওয়া হবে গ্রাহককে। ফলে রেশনের কালোবাজারি অনেকটাই বন্ধ হবে বলেই মনে করা হচ্ছে।


আরও পড়ুন: বিজেপি কর্মীদের বাড়িতে যাতায়াত, তাই মিলছে না ত্রাণ, অভিযোগ উঠল বুলবুল ক্ষতিগ্রস্ত ক্যানিংয়ে


এই নিয়ম চালুর করার কথা আগেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। জানানো হয়েছিল ডিসেম্বর মাসের মধ্যেই সব রেশন গ্রাহকের আধার নম্বর সংযুক্ত করতে হবে। অন্যান্য রাজ্যের মতো এই রাজ্যেও ওই সময়সীমার মধ্যেই চালু করতে হবে ই-পস ব্যবস্থা। আর এবার এ বিষয়ে নড়েচড়ে বসল রাজ্যও।


যদিও অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, "কেন্দ্রের চাপানো নিয়ম মানব না। এই ব‍্যবস্থায় উত্তরপ্রদেশ, ঝাড়খন্ডের মানুষ রেশন পাচ্ছে না।  আগামী সোমবার বিষয়টি নিয়ে আমরা আদালতের দ্বারস্থ হচ্ছি। " যদিও একাংশ মনে করছেন  নয়া এই ব‍্যবস্থায়, একদিকে যেমন ভুয়ো কার্ড বাতিল হবে তেমনি ভুয়ো বিক্রি, কালোবাজারি রোখা সম্ভব।