নিজস্ব প্রতিবেদন: কন্যাশ্রী প্রকল্পের আওতায় আসার ক্ষেত্রে আর পারিবারিক বার্ষিক আয়ের সীমা থাকছে না। এবার থেকে পশ্চিমবঙ্গের প্রত্যেক ছাত্রীই পাবে কন্যাশ্রী। মঙ্গলবার কন্যাশ্রী দিবসের পাঁচ বছর পূর্তি অনুষ্ঠানে এ কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এবার থেকে কন্যাশ্রীর আওতায় সকলেই আসবে। এর জন্য ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।’’


আরও পড়ুন: জলে নয়, বালি খুঁড়লেই মিলছে রুই মাছ! ওজন আবার ৫০০ গ্রাম...


প্রসঙ্গত, এর আগে দেড় লক্ষ টাকার কম বার্ষিক আয়ের পরিবারের অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রীরা এই প্রকল্পে সাহায্য পেত। কিন্তু এবার থেকে সেই সীমা উঠে গেল। রাজ্যের প্রত্যেক ছাত্রীই এখন কন্যাশ্রী প্রকল্পে টাকা পাবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তবে অবশ্যই সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ছাত্রীরাই এই প্রকল্পের আওতায় আসতে পারবে।


আরও পড়ুন: রান্না করার সময়ই বেজে উঠেছিল কলিং বেল, গৃহবধূ দরজা খুলতে এক যুবক জল চেয়েছিল, তারপর...


এদিনের অনুষ্ঠানে উপস্থিত কন্যাশ্রীদের উদ্বুদ্ধ করতে তিনি বলেন, ‘‘কন্যাশ্রীতে মেয়েদের স্কুল ছুট হওয়া কমেছে। কন্যাশ্রীদের চাকরির জন্য উপযুক্ত প্রশিক্ষণও দরকার। সকলেই যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সে জন্য কন্যাশ্রীদের চাকরি সুনিশ্চিত করার উদ্যোগও নেওয়া হবে’’। তিনি আরও বলেন, ‘‘তৃণমূল সাংসদদের ৩৫ শতাংশের বেশি মহিলা। ইচ্ছে থাকলেই নারী ক্ষমতায়ন সম্ভব। কন্যাশ্রীরা অন্যায়ের প্রতিবাদ করতে শিখুন। অপপ্রচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’’


আরও পড়ুন: খেতে বসে কথাটা কানে এসেছিল, ছাদনাতলায় গিয়ে নিমন্ত্রিত চেঁচিয়ে বললেন, ‘এই বিয়ে হতে পারে না’...


প্রসঙ্গত, এখনও পর্যন্ত ৫০ লক্ষ ছাত্রী কন্যাশ্রীর আওতায় রয়েছে। সেখানে আরও ৩ লক্ষ নতুন ছাত্রী কন্যাশ্রীর বৃত্তির টাকা পাবে। এর ফলে ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে বলেও জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি, এদিন কন্যাশ্রী বিশ্ববিদ্যালয় গড়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এ দিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই এই ব্যাপারে শিক্ষা দফতর এবং নারী ও সমাজকল্যাণ দফতরের মন্ত্রী ও সচিবদের নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।


উল্লেখ্য, ‘কন্যাশ্রী’র সৌজন্যে রাষ্ট্রপুঞ্জে পুরস্কৃত হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সম্মানীত হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর সেই ‘কন্যাশ্রী’র পাঁচ বছর পূর্তি। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে এদিন বড় কোনও চমক দেবেন, তা আগেই অনুমান করেছিল সংশ্লিষ্ট মহল। তবে চমটা যে এত বড় হতে চলেছে, তা হয়তো ভাবেননি কেউই!