নিজস্ব প্রতিবেদন: হুইট ব্লাস্ট লাইট রোগে আক্রান্ত রাজ্যের গম চাষ। রাজ্য জুড়ে বাংলাদেশ বর্ডার সংলগ্ন ১ লক্ষ ৯১ হাজার হেক্টর জমিতে গম চাষ নিষিদ্ধ করল রাজ্য কৃষি দফতর। জলপাইগুড়ি সার্কিট হাউজে সাংবাদিক সম্মেলন করে একথা জানালেন রাজ্য কৃষি অধিকর্তা সম্পদরঞ্জন পাত্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ল্যাটিন আমেরিকার মারাত্মক রোগ ঢুকে গেছে রাজ্যে, তাই চিন্তিত কৃষি দফতর। রাজ্যের কৃষি অধিকর্তা সম্পদ রঞ্জন পাত্র জানান, রাজ্য জুড়ে কৃষি বিভাগের সবচেয়ে বড় সমস্যা হুইট ব্লাষ্ট লাইট ডিজিজ। নদীয়া, মুর্শিদাবাদ ও রাজ্যের ভারত বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় এই সমস্যা মারাত্মক। তাই, গমের পরিবর্তে ডাল বা তৈল বীজ চাষ করার বিকল্প বন্দোবস্ত করা হয়েছে কৃষি দফতরের পক্ষ থেকে।


হুইট ব্লাষ্ট লাইট ডিজিজ নামক এই মারাত্মক রোগ আগে এশিয়াতে ছিল না। ব্রাজিল-সহ ল্যাটিন আমেরিকার অন্যান্য দেশে এতদিন এই রোগের উপস্থিতি ছিল। সম্প্রতি বাংলাদেশে এই রোগটি এসেছে। এই রোগে নদীয়া ও মুর্শিয়াবাদে প্রায় আট হাজার হেক্টর জমি পুড়িয়ে দেওয়া হয়েছে। সেই সমস্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের আশ্বাসও দেওয়া হয়েছে কৃষি মন্ত্রকের তরফে।


এই রোগের কবল থেকে রক্ষা পেতে ভারত বাংলাদেশ সীমান্ত থেকে ৫ কিমির মধ্যে যাতে কেউ গম চাষ না করে সে বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। তাছাড়া চোরাপথে বাংলাদেশ থেকে যাতে গমের বিজ না এ দেশে ঢুকতে না পারে তার জন্য বিএসফেকে কৃষি দপ্তরের পক্ষ থেকে সজাগ করে দেওয়া হয়েছে।