রণজয় সিংহ: বাংলাদেশের মাছ আমদানির উদ্যোগ নিল মালদা মার্চেন্ট চেম্বার অব কর্মাস। বাংলাদেশের আমদানি ও রপ্তানিকারক ব্যবসায়ীদের সাথে এক বৈঠকের পর এমনই আশার কথা জানালেন মালদা মার্চেন্ট চেম্বার অব কর্মাসের সভাপতি জয়ন্ত কুন্ডু। তিনি বলেন, গত অগাস্ট মাসে জেলার এক ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশে যায়। সেখানে বাংলাদেশের সাথে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি করার জন্য বৈঠক করেন। সেই বৈঠকে বাংলাদেশের মিষ্টি জলের মাছ আমদানি করার সম্ভবনার কথা আলোচনা হয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই রাজ্যের উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বাংলাদেশের মাছের প্রচুর চাহিদা রয়েছে। পাশাপাশি মালদা জেলায় উৎপাদিত মাখনা সহ একাধিক পণ্যের বাজার রয়েছে বাংলাদেশ। তা রফতানি করা নিয়েও আলোচনা হয়। তবে এই রাজ্যে আম বাঙালির প্রিয় রেসিপি মাছ। আর সেই মাছ যদি বাংলাদেশের মিষ্টি জলের মাছ! তবে তার চাহিদা বহুগুণ। তাই বাংলাদেশের মাছ আমদানি করার ক্ষেত্রে রাজ্য সরকারের অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। শুধু তাই নয় মালদা মার্চেন্ট চেম্বার অব কর্মাসের সভাপতি জয়ন্ত কুন্ডু আরও জানান, পদ্মা নদীর ইলিশও এই রাজ্যে ভারত-বাংলাদেশ বাণিজ্য সীমান্ত মহদিপুর দিয়ে আমদানি করার উদ্যোগ নেওয়া হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের রাজশাহি থেকে মাত্র ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যেই বাংলাদেশের মাছ মালদায় আনা সম্ভব হবে। ফলে বাঙালির পাতে মাছের অভাব হবে না। 


(Zee 24 Ghanta ডিজিটাল এবার হোয়াটসঅ্যাপেও। টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ফলো করুন ক্লিক করে)


রাজশাহী চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাসুদুর রহমান জানান, বাংলাদেশে মাছের উৎপাদন ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে। তাই বাংলাদেশের মিষ্টি জলের মাছ যাতে এই দেশে রফতানি করা যায়, তার একটি উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। পদ্মা নদীর চাঁদপুরের ইলিশের পাশাপাশি অন্যান্য মাছেরও এই রাজ্যে চাহিদা রয়েছে। ফলে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির পাশাপাশি দুই দেশের বন্ধুত্বের শ্রীবৃদ্ধিও ঘটবে। এমন উদ্যোগে মালদার নূর ইসলাম নামে এক মৎস্য ব্যবসায়ী জানান, বাংলাদেশের ইলিশ মাছের চাহিদা এই বাংলায় প্রচুর। যদি এই সম্ভবনা বাস্তব রূপ পায় তবে বাঙালিরা খুব কম দামে পদ্মার ইলিশের স্বাদ পাবে। পাশাপাশি বাংলাদেশের মিষ্টি জলের মাছ বাজারে আসলে মাছের ঘাটতিও কমবে।


আরও পড়ুন, পরকীয়ায় পথের কাঁটা দেওর, প্রেমিককে নিয়ে বৌদি ঘটাল ভয়ংকর ঘটনা!



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)