বরুণ সেনগুপ্ত: পঞ্চম দফার ভোটে নজরকাড়া কেন্দ্র ব্যারাকপুর। অর্জুন সিংয়ের তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়ে ভোটে দাঁড়িয়ে পড়াকে একপ্রকার চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন ভোটাররা। অন্যদিকে, তৃণমূল ও সিপিএম প্রার্থীকেই খাটো করে দেখছেন না ভোটাররা। তবে আমজনতার একাংশের দাবি অবশ্য অন্যকিছু।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নাবালিকা বিয়ে করায় দম্পতিতে আটক করে পুলিস, হেফাজতে মৃত্যু হতেই.....


এবারের এই দফায় অর্ধেকের বেশি বুথ স্পর্শকাতর। এমনটাই জানা যাচ্ছে কমিশনের তরফে। তার মধ্যে ব্যারাকপুর কেন্দ্রের বেশকিছু বুথ থাকবে বলেই মনে করা হচ্ছে। এক সময়ে বাম দুর্গ বলে পরিচিত এই ব্যারাকপুর এবার কার হাতে যায় সেটাই দেখার। তৃণমূলের টিকিটে পরপর দুবার এখান থেকে জিতেছিলেন তৃণমূলের হয়ে দীনেশ ত্রিবেদী। তৃতীয় বার অবশ্য বিজেপির হয়ে দাঁড়ানো অর্জুন সিংয়ের কাছে ১৫ হাজারে কিছু বেশি ভোটে তিনি হেরে যান।


২০১৯ সালে ভোটের দেড় মাস আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন অর্জুন। অবশ্য ২০২২শে তিনি আবারও তৃণমূলে যান। এবারাও তাঁকে টিকিট দেয়নি তৃণমূল। ফলে তিনি আবারও বিজেপিতে চলে যান এবং বিজেপির থেকে তিনি আবারও টিকিট পান। ব্যারাকপুরে এবার লড়াই মূলত ত্রিমুখী। তৃণমূলের তরফে দাঁড়িয়েছেন পার্থ ভৌমিক। কংগ্রেসের সমর্থনে সিপিআইএম ভরসা রেখেছেন দেবদূত ঘোষের উপর। ব্যারাকপুর লোকসভায় সাতটি বিধাসভা। এগুলি হল আমডাঙা, বিজপুর, নৈহাটি, জগদ্দল, ভাটপাড়া, নোয়াপাড়ার ও টিটাগর। এর মধ্যে ভাটপাড়ার বিধানসভা শুধুমাত্র বিজেপির হাতে। ফলে অর্জুন সিংকে বেগ পতে হবে বলেই মনে করছেন ভোটারদের একাংশ।


শিল্পাঞ্চলের বাসিন্দাদের মতে সব প্রার্থীরা তাদের কাছে যাচ্ছে বিশেষ করে তৃণমূল,বিজেপি,সিপিএম। বাসিন্দারা চান যেই ভোটে যেই জিতুক শিল্পাঞ্চলের মর্যাদা ফিরে আসুক অর্থাৎ কর্মসংস্থান হোক কলকারখানা হোক। পাশাপাশি রাস্তাঘাট ভালো হোক দুর্নীতি যেন না হয় আর শান্তিতে তারা যেন বসবাস করতে পারেন। সাধারণ মানুষের চাহিদা খুব ছোট্ট। এখন দেখার বিষয় ৪ তারিখ এই জনতা কাকে আর্শীবাদ করেন।  সিপিআইএম প্রার্থীর দাবি তারা অন্তত  ৮০% মানুষের কাছে যেতে পেরেছেন। বিজেপির  দাবি তারা ৯০% মানুষের কাছে গেছেন। তৃণমূলের দাবি তারাও ৯০% মানুষের কাছে তারা পৌছাতে পেরেছেন।  ব্যারাকপুর লোকসভা কেন্দ্রে একটা অংশ মুসলিম ভোটার অদ্যুসিত। এখানে মুসলিম ভোটার রয়েছেন ১৯% । এই ভোট কারদিকে যাবে এটা একটা বড় ফেক্টার করে শিল্পাঞ্চলের।  ব্যারাকপুরের এবার মোট ভোটার সংখ্য ১৫০৮৭২৮ জন। এর মধ্যে মহিলা ভোটার সংখ্য ৭৩৯৫০৫ জন। আর পুরুষ ভোটার ৭৬৯১৭৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটার  সংখ্য ৪৫ জন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)