নিজস্ব প্রতিবেদন: কুরবানির গোস্ত প্রকাশ্যে আনবেন না। কুরবানির কোনও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করবেন না। নির্দেশিকা দিল বারুইপুর জেলা। মুম্বইয়ের কোনও আবাসনে পশু কুরবানি করা যাবে না বলে জারি করেছে বম্বে হাইকোর্ট। প্রকাশ্যে কোনও পশুকে জবাই করা যাবে বলে নির্দেশ দিয়েছে উত্তর দিল্লি পুরসভা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইদের আগে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে বারুইপুর জেলা পুলিস নির্দেশিকা দিয়েছে, কুরবানিতে দেওয়া গোস্ত প্রকাশ্যে আনবেন না। পশু কুরবানি দেওয়ার কোনও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করবেন না। 



এদিকে বম্বে হাইকোর্ট একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে জানিয়ে দিয়েছে, কোনও আবাসনে পশু জবাইয়ের অনুমতি দেওয়া অসম্ভব। এর সঙ্গে জড়িত সাধারণ মানুষের নিরাপত্তা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা। বলে রাখি, আবাসনে পশু জবাই নিষিদ্ধ করেছে বৃহন্মুম্বই পুরসভা। সেই নিষেধাজ্ঞা বকর-ইদে শিথিল করার আবেদন জানিয়েছিলেন জনস্বার্থ মামলকারী। 


প্রকাশ্যে পশু জবাই যাতে না হয়, তা নিশ্চিত করতে আধিকারিকদের নির্দেশ দিয়েছেন উত্তর দিল্লি পুরসভার মেয়র অবতার সিং। তিনি জানিয়েছেন, ইদের দিন নজরদারি করবেন পুর আধিকারিকরা। এর মধ্যেই সকলের কাছে আবেদন করা হয়েছে। পরিবেশ আদালতের নির্দেশ ভাঙলে নেওয়া হবে জরিমানা। 


পশু জবাইয়ের রক্ত যমুনা নদীকে দূষিত করে। তা বন্ধ করতে ২০১৫ সালে দিল্লির পরিবেশ দূষণ নিয়ন্ত্রক বোর্ডকে নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত। 


আরও পড়ুন- ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পরিণতি নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলাম না: অমিত শাহ