নিজস্ব প্রতিবেদন: রাজ্যের বিএড কলেজের জন্য এবার নতুন নিয়ম লাগু করল রাজ্য শিক্ষা দফতর। এবার থেকে ছাত্র-শিক্ষক দু-তরফকেই  হাজিরা দিতে হবে বায়োমেট্রিক পদ্ধতিতে। শুধু তাই নয়, হাজিরার সেই নথি প্রতি সপ্তাহে সংশ্লিষ্ট কলেজের ওয়েবসাইটে তুলতে হবে যাতে কলেজের প্রত্যেকেই তা দেখতে পায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


সম্প্রতি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন এই নয়া নিয়ম তৈরি করে। গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও সেই নিয়ম চালু করার প্রস্তাব পাঠায় তারা। এবার সেই নিয়মেই সহমত পোষণ করল রাজ্যের শিক্ষা দফতর। দফতর সূত্রে খবর, এর আগে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশনের নিয়ম না মেনে সমস্যায় পড়েছে রাজ্য। 


আরও পড়ুন: সুভাষ চক্রবর্তীর নামে মেট্রো স্টেশনে নামকরণের দাবি জানিয়ে পীযূষ গোয়েলকে চিঠি SFI-এর


কিন্তু কেন হঠাৎ এই নিয়ম? ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (NCTE) মনে করছে বহু ক্ষেত্রেই বি এড কলেজে ঠিক করে পড়াশুনা হয় না। আর সেকারণেই গোটা বিষয়টি নজরের মধ্যে রাখতে তৎপর হয়েছে উচ্চমহল। অভিযোগ, এ ক্ষেত্রে শুধু মাত্র পরীক্ষা দেওয়া আর সার্টিফিকেট পাওয়ার মধ্যেই আটকে রয়েছে ট্রেনিং। কাজেই সমস্ত দিক বিবেচনা করেই এবার কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। জানানো হয়েছে, যে কলেজ এই নিয়ম মানবে না, এনসিটিই প্রয়োজনে সেই কলেজের অনুমোদন পর্যন্ত বাতিল করতে পারে।